ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

আইফোন আপনার কণ্ঠে কথা বলে দেবে, গলা বসে গেলেও

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

গলা বসে যাওয়াসহ কণ্ঠস্বরের নানা সমস্যার কারণে কথা বলতে সমস্যা হয় অনেকের। কেউ আবার জটিল রোগের কারণে ঠিকমতো শব্দ বা বাক্য উচ্চারণ করতে পারেন না। ফলে ফোনে কথা বলার সময় অপর প্রান্তে থাকা ব্যক্তি ঠিকমতো সব কথা বুঝতে পারেন না। এ সমস্যা সমাধানে আইফোন ও আইপ্যাডে ‘পার্সোনাল ভয়েস’ সুবিধা চালুর উদ্যোগ নিয়েছে অ্যাপল।

নতুন এ সুবিধা চালু হলে কথা বলতে না পারলেও নিজের কৃত্রিম কণ্ঠস্বর কাজে লাগিয়ে ফোনকলে অন্যদের সঙ্গে আলোচনা করা যাবে। পরিচিত কণ্ঠস্বরে শব্দ বা বাক্য উচ্চারণ করায় ফোন কলের অপর প্রান্তে থাকা ব্যক্তিও স্বচ্ছন্দে কথা বলতে পারবেন।

অ্যাপলের তথ্যমতে, পার্সোনাল ভয়েস সুবিধা ব্যবহারের জন্য প্রথমেই নিজের কণ্ঠস্বর আইফোন বা আইপ্যাডে সংরক্ষণ করতে হবে। কৃত্রিম কণ্ঠস্বর তৈরির জন্য প্রথমে নির্দিষ্ট অক্ষর ও শব্দ উচ্চারণ করতে হবে। এসব শব্দ ও বাক্যের উচ্চারণ মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে শনাক্ত করে কৃত্রিম কণ্ঠস্বর তৈরি করবে অ্যাপল।

কৃত্রিম কণ্ঠস্বর তৈরির পর ফোনকলের সময় শব্দ বা বাক্য লিখতে হবে। সেই লিখিত বাক্য বা শব্দকে অ্যাপলের ‘লাইভ স্পিচ’ কণ্ঠস্বরে রূপান্তর করবে এবং অপর প্রান্তে থাকা ব্যক্তিকে শুনিয়ে দেবে। ফলে মনে হবে দুই প্রান্তের দুই ব্যক্তি ফোনে কথা বলছেন।

 

পার্সোনাল ভয়েসের পাশাপাশি অ্যাসিসটিভ অ্যাকসেস এবং পয়েন্ট অ্যান্ড স্পিক ইন ম্যাগনিফায়ার নামের আরও দুটি সুবিধা উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে অ্যাপল। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য তৈরি পয়েন্ট অ্যান্ড স্পিক ইন ম্যাগনিফায়ার সুবিধা কাজে লাগিয়ে আইফোন বা আইপ্যাডে সামনে থাকা যেকোনো ইলেকট্রনিক পণ্যের ছবি তুললেই সেগুলো ব্যবহারের দিকনির্দেশনা জানা যাবে। অর্থাৎ ওভেনের ছবি তুললে সেটির বিভিন্ন সুইচের অবস্থানের তথ্য জানার সুযোগ মিলবে।

বর্তমানে আইফোনে আসা বার্তাগুলো পড়ার পাশাপাশি চাইলেই ভার্চ্যুয়াল সহকারী সিরির মাধ্যমে শোনা যায়। নতুন এসব সুবিধা চালু হলে বাক ও দৃষ্টি নিয়ে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা বর্তমানের তুলনায় স্বচ্ছন্দে আইফোন ও আইপ্যাড ব্যবহার করতে পারবেন।

সূত্র: দ্য ভার্জ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!