ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

আজকের বাজারের চুম্বক খবরাখবর

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বুধবার ১২ই এপ্রিল ২০২৩ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনের মূল সূচক বাড়লেও লেদেন গতদিনের চেয়ে কিছুটা কমেছে।

আজ ডিএসইএক্স সূচক ৮.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৪.৮৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪৫.৫৫ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ০.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১৯৯.১৪ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১১.০৮ কোটি টাকার, যা গতকাল ছিল ৪৪২.৫৪ কোটি টাকা। আজ গতদিনের চেয়ে ৩১.৪৬ কোটি টাকার কম লেনদেন হয়েছে।

আজ দাম বেড়েছে ৭৫ টি কোম্পানির। দাম কমেছে ৩৪ টি কোম্পানির এবং দাম অপরিবর্তীত ছিল ২০১ টি কোম্পানির। আজ ডিএসইতে তে মোট ৩১০ টি কোম্পানির লেনদেন হয়েছে।

 

আজ ৫১ টি শেয়ারের ব্লকে মোট লেনদেন হয়েছে ৫৭.৭২ কোটি টাকা, গতকাল ব্লকে মোট ৬৬ শেয়ারের ট্রেড হয়েছিল ৪২.৫৭ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড বেশি হয়েছে ১৫.১৫ কোটি টাকা। সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৩৫৩.৩৬ কোটি টাকা, যা গতকাল ছিল ৩৯৯.৯৬ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে লেনদেন কম হয়েছে ৪৬.৬০ কোটি টাকার।

 

আজ শীর্ষ ২০ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ৯ টি খাতের শেয়ার ছিল। আজ দাম বাড়ার শীর্ষে ছিল ইন্সুরেন্স খাতের প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

আজ শীর্ষ ২০ দাম কমার শীর্ষ তালিকায় ১১ টি খাতের শেয়ার ছিল। সদ্য আইপিও তে আসা মিডল্যান্ড ব্যাংক দাম কমার তালিকায় শীর্ষে ছিল।

আজ শীর্ষ ২০ (ভলিউম) শেয়ারের সংখ্যার দিক দিয়ে লেনদেনে ৮ টি খাতের শেয়ার ছিল। আজ টপ ২০ শেয়ার সংখ্যার (ভলিউম) দিক দিয়ে প্রথমে ছিল আইটি খাতের আমার নেটওয়ার্কস লিমিটেড। গতকালও শেয়ারটি প্রথম তালিকায় ছিল।

উল্লেখ্য, অনেকদিন পরে আজ ব্যাংক খাতের ৩ টি ব্যাংক শীর্ষ ২০ (ভলিউম) শেয়ারের সংখ্যার দিক দিয়ে লেনদেনের তালিকায় চলে এসেছে।

আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় বিভিন্ন খাতের শেয়ার ছিল। আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় ছিল আমরা নেটওয়ার্কস লিমিটেড।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন কিছুটা বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৩.০২ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৩০২.৪১ পয়েন্টে।

 

আজ সিএসইতে মোট ৭.১৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৫.৯৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১ কোটি  ১৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪০ টির, কমেছে ২৩ টির এবং অপরিবর্তিত ছিল ৬০ টি কোম্পানির।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার

আজ সিএসইতে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে। আজ দাম বাড়ার শীর্ষে ছিল এমারেন্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

টানা তিন দিন বাজার নেতিবাচক ধারা থেকে বের হয়ে আজ কিছুটা বাজার ইতিবাচক হবার কারণে বিনিয়োগকারীরা কিছুটা স্বস্তি পেয়েছে। ঈদের ছুটির আগে আর মাত্র ৪ দিন লেনদেন হবে। ঈদের ছুটির আগে শেয়ার বিক্রি করে টাকা তুলতে হলে আগামীকালই শেষ দিন শেয়ার বিক্রির। তাই আগামী সপ্তাহে বাজারে বিক্রি চাপ কমে যাবে অনেকটা।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!