ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

আজ ডিএসইতে (ATB)বিকল্প ট্রেডিং বোর্ডের লেনদেন শুরু হয়েছে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (ATB) বা বিকল্প লেনদেন বোর্ড নামে নতুন এ বোর্ডের লেনদেন চালু হয়েছে আজ। আজ বুধবার, ৪ জানুয়ারি ২০২৩ সকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (BSEC) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম লেনদেন শুরুর কার্যক্রম উদ্বোধন করেন।

একটি ইক্যুইটি ও একটি বন্ড দিয়ে এটিবি মার্কেটে লেনদেন শুরু হয়েছে। ইক্যুইটি হিসাবে লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেড(LBSL) লেনদেন করছে। এছাড়া প্রাণ অ্যাগ্রো লিমিটেড(PALUGB1) বন্ডটির কার্যক্রম সম্পূর্ণ করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান বলেন, এটিবির সুফল সামনের দিনগুলোতে পাওয়া যাবে। এই পদ্ধতিটি আরও ৩০ বছর আগে চালু হওয়া উচিত ছিলো। আমাদের বিনিয়োগকারীরা আগে বদ্ধ পরিসরে ছিলো। তিনি বলেন, যে কোন বিনিয়োগে এক্সিট পদ্ধতি না থাকলে মানুষ বিনিয়োগ করতে চায় না। বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের কাছে এখনো অনেক নতুন নতুন প্রজেক্টের প্রস্তাব আসে।

সভাপতির বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান ড. ইউনুসুর রহমান বলেন, আগে আমরা এসএমই মার্কেটে ভালো সাড়া পেয়েছি। আজকের এই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডও ভালো একটি অবস্থানে যাবে। অতীতে পুঁজিবাজারে অবকাঠামো কোনো উন্নতি ছিলো না। তবে বর্তমানে আমরা এদিক থেকে অনেক দূর এগিয়েছি। তাই আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। ইউনুসুর রহমান আগামিতে শেয়ার বাজার ভালো হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের(LBSL) পরিশোধিত মূলধন ২৬৯ কোটি টাকা। মোট শেয়ারের ১০ শতাংশ বাজারে ছাড়বে কোম্পানিটি। এজন্য প্রথম দিন ফেয়ার ভ্যালুতে শেয়ার বিক্রি করবে লঙ্কাবাংলা সিকিউরিটিজ। ফেয়ার ভ্যালু নির্ধারিত হয়েছে ১৪.৯০ টাকায়। ৪ শতাংশ( Circuit Breaker) নিয়ম অনুযায়ী সর্বোচ্চ আজ লংকাবাংলা সিকিউরিটিজের ১৫.৪০ টাকাতে ৫০০ টি লেনদেন হয়েছে। এবং ক্রয়ের জন্যে অপেক্ষা করছে সারকিট লেভেলে ২২,৩৭,৭৬৫ টি শেয়ার। নিয়ম অনুযায়ী ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে প্রতিষ্ঠানটিকে।

একই সঙ্গে প্রাণ অ্যাগ্রো লিমিটেডের ২১০ কোটি টাকা বন্ডটির লেনদেনও শুরু হয়েছে আজ।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!