ঢাকা শেয়ার বাজার

২১ জুলাই ২০২৪ রবিবার ৬ শ্রাবণ ১৪৩১

ইন্সুরেন্স খাতের শেয়ার ভালো লেনদেন হওয়ায় জানে পানি এলো: প্রবীণ বিনিয়োগকারী

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ সোমবার ১৫ ই মে ২০২৩, সপ্তাহের ২য় কর্মদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন গতদিনের চেয়ে কিছুটা বেড়েছে।

আজ ডিএসইতে মোট ৬৫৩.৯৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত কর্মদিবসে ডিএসইতে ৬৩৬.৪৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ গত কর্মদিবসের চেয়ে লেনদেন বেশি হয়েছে ১৭.৫০ কোটি টাকার।

আজকের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৬০.০৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৬.১৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৮৫.৮২ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে মোট ৩৪৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দাম বেড়েছে ৭০ টি, দাম  কমেছে ৮৪ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ১৯০ টি কোম্পানির।

আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষ ২০ তালিকার ১৯ টি শেয়ারই ছিল ইন্সুরেন্স খাতের শেয়ার। গতকাল ও দাম বাড়ার শীর্ষ তালিকায় ইন্সুইরেন্স খাতের বেশ কয়েকটি শেয়ার ছিল।

আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ২০ টি শেয়ারের তালিকা।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন গতদিনের চেয়ে কমেছে । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩০.৯৭ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮৪৩৫.৬১ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৮.০৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ১১.৬৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৩ কোটি ৬২ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৯৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬ টির, কমেছে ৭১ টির এবং দাম অপরিবর্তিত ছিল ৮১ কোম্পানির।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় ইন্সুরেন্স খাতের শেয়ার উঠে এসেছে।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

 

আজ উভয় স্টক এক্সচেঞ্জের বাজার শুরুতে ইতিবাচক ধারাতে ছিল, তবে আজ সারাদিন উভয় স্টক এক্সচেঞ্জের সূচক উঠানামার মধ্যে ছিল।

আজ বহুদিন পরে ইন্সুরেন্স খাতের শেয়ার ইতিবাচক থাকায় উভয় স্টক এক্সচেঞ্জের ইন্সুরেন্স খাতের শেয়ারের বিনিয়োগকারীদের উৎফুল্ল হতে দেখে গেল। আজ লেনদেন চলাকালীন বেশ কয়েকটি ব্রোকারেজ হাউজে গিয়ে ইন্সুরেন্স খাতের শেয়ার ক্রয়, বিক্রি করতে দেখা গেল বিনিয়োগকারীদের।

একজন প্রবীণ বিনিয়োগকারী জানালেন আজ ইন্সুরেন্স খাতের শেয়ার ভালো লেনদেন হওয়ায় যেন  জানে পানি ফিরে এলো। অনেককে দেখা গেল কিছু কিছু ইন্সুরেন্স এর শেয়ার বিক্রি করে, হাতে ক্যাস রেখে দিতে, আগামিতে কি হয় দেখার জন্যে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

  1. আসলে আমরা এই ব্যাবসায় চোখ কান খোলা রাখতে হবে মস্তিষ্ক ঠান্ডা ধৈর্য্য শীল হতে হবে।
    এই সেক্টর যে একটু ঘুরে দাঁড়াবে তার ইংগিত সে কয়েকদিন যাবত দিচ্ছে। আর ঢাকা শেয়ার বাজার তো সব সময় সঠিক সময়ে মনে করে দিচ্ছে। সেই জন্য ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!