ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

ইপিএস ঘোষণা শেষ হলে বাজার ইতিবাচক ধারাতে যাবে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ সোমবার ২৪ এপ্রিল ২০২৩, ঈদের ছুটির পরে প্রথম কর্ম দিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের মূল সূচক ইতিবাচক ধারাতে শেষ হয়েছে এবং লেনদেন গতদিনের চেয়ে অল্প কিছু কমে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইএক্স সূচক ২৩.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫২.১৬ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৪.৯৯ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১০.১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২১৩.০৪ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৫২.৫২ কোটি টাকার, যা গতকাল ছিল ৫৫৮.৫৪ কোটি টাকা। আজ গতদিনের চেয়ে ৬.০২ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

আজ দাম বেড়েছে ৮৭ টি কোম্পানির। দাম কমেছে ৩৮ টি কোম্পানির এবং দাম অপরিবর্তীত ছিল ২০২ টি কোম্পানির। আজ ডিএসইতে তে মোট ৩২৭ টি কোম্পানির লেনদেন হয়েছে।

আজ ৫৫ টি শেয়ারের ব্লকে মোট লেনদেন হয়েছে ২৩.৫০ কোটি টাকা, গতকাল ব্লোকে মোট ৬৪ শেয়ারের ট্রেড হয়েছিল ৪১.৭১ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড কম হয় ১৮.২১ কোটি টাকা। সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৫২৯.০২ কোটি টাকা, যা গতকাল ছিল ৫১৬.৮৩ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে লেনদেন বেশি হয়েছে ১২.১৯ কোটি টাকার।

আজ শীর্ষ ২০ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ১০ টি খাতের শেয়ার ছিল। আজ দাম বাড়ার শীর্ষে অনেক দিন পরে সিমেন্ট খাতের ১ টি শেয়ার উঠে এসেছে। এছাড়া আজ খাদ্য ও বিবিধ খাতের শেয়ার দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল।

আজ হেইডেলবার্গ সিমেন্ট দাম বৃদ্ধির শীর্ষ তালিকার প্রথমে ছিল।

আজ শীর্ষ ২০ দাম কমার শীর্ষ তালিকায় ৯ টি খাতের শেয়ার ছিল।মিডল্যান্ড বাংক আজ কমার তালিকায় শীর্ষে ছিল।

আজ শীর্ষ ২০ (ভলিউম) লেনদেনে শেয়ারের সংখ্যার দিক দিয়ে ১০ টি খাতের শেয়ার ছিল। আজ টপ ২০ শেয়ার সংখ্যার (ভলিউম) দিক দিয়ে প্রথমে ছিল বভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসি ।

আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় বিভিন্ন খাতের শেয়ার ছিল। আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় ছিল ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসি।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই আজ বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯.৭৩ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৪১৯.৮৩ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৩.৯৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৫.৭০ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১ কোটি ৭৩ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৩৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৩ টির, কমেছে ১৮ টির এবং অপরিবর্তিত ছিল ৬২ টি কোম্পানির।

আজ সিএসইতে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে। আজ দাম বাড়ার শীর্ষে অনেক দিন পরে ইঞ্জিনিয়ারিং ও সিমেন্ট খাতের দুটি শেয়ার উঠে এসেছে, আজ খান ব্রাদার্স লিমিটেড দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ লেনদেন চলাকালীন সময়ে ঢাকা এক্সচেঞ্জ নিকুঞ্জ টাওয়ারের বেশ কয়েকটি হাউজে গিয়ে দেখা গিয়েছে ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে ঢিলেঢালাভাবে চলছে হাউসগুলোর কার্যক্রম।বিনিয়োগকারীদের উপস্থিতি ছিল একদম কম। তবে ফোনে খোঁজখবর নিতে শোনা গেল।

উপস্থিত হাউজের অফিসার ও কয়েকজন বিনিয়োগকারীদের সাথে কথা বলে জানা গেল ঈদের ছুটির পরে আজকের বাজার মুভমেন্ট তাদেরকে আশা জাগিয়ে তুলছে। তারা ধারণা করছেন ইপিএস ঘোষণা শেষ হলে বাজার একটি ইতিবাচক ধারাতে যাবে।

একজন অভিজ্ঞ প্রবীণ বিনিয়োগকারী আশায় আছেন খুব শীঘ্রই বাজার ভালো হবে। তিনি আরো বলেন
বাজারে গতি আসলে কম হোক বেশি হোক সব বিনিয়োগকারীরাই লাভ পাবেন।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

3 Responses

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!