ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন কমেছে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ মঙ্গলবার , ২৮ মার্চ ২০২৩ তারিখ,উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন নেতিবাচক ধারাতে শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক শুরুতে মাত্র ১০ মিনিট ইতিবাচক ধারাতে থাকলেও,  দিনশেষে সূচক ও লেনদেন নেতিবাচক ধারাতে শেষ হয়েছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭২.০৫ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৩১৭.৬০ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ৪৫.৫৫ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে মূল সূচক ডিএসইএক্স সূচক ১০.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৩.০৮ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৫.৬২ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৪.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২১০.৭০ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ২৮৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ২৮ টির, দাম কমেছে ৫৬ টির এবং দাম অপরিবর্তিত ছিল ২০১ টির।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক শুরুতে কিছুটা ইতিবাচক ধারাতে থাকলেও দিন শেষে সূচক ও লেনদেন উভয়ই গতদিনের চেয়ে কমেছে । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৬.৬১ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮২৭৯.৯৮ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৪.২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭.১৯ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ২ কোটি ৯৭ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১০১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ১৯ টির, কমেছে ৩৪ টির এবং অপরিবর্তিত ছিল ৪৮ টি কোম্পানির।

আজ ডিএসইর মোট লেনদেন ২৭২.০৫ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ৩০.৭১ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ২৪১.৩৪ কোটি টাকা, যা গতকাল ছিল ২৯৮.৮৪ কোটি টাকার।
সে হিসাবে আজ মূল মার্কেটে গতকালের চেয়ে ৫৭.৫০ কোটি টাকার কম লেনদেন হয়েছে।

আজ দিনের শুরুতে উভয় স্টক এক্সচেঞ্জে সূচক ইতিবাচক ধারাতে শুরু হলেও দিনশেষে সূচক ও লেনদেন নেতিবাচক ধারাতে শেষ হয়েছে।

আজ আজ ৩ টি হাউজের অফিসে গিয়ে হাউজের অফিসারদের বিষন্ন মনে বসে থাকতে দেখা গেল। একটি হাউজের একজন সিনিয়র অফিসারকে আক্ষেপ করে বলতে দেখা গেল এত খারাপ বাজার তার ১৬ বছরের চাকুরী জীবনে দেখেননি।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!