ঢাকা শেয়ার বাজার

২১ জুলাই ২০২৪ রবিবার ৬ শ্রাবণ ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন বাড়লেও হতাশ এক শ্রেনীর বিনিয়োগকারীরা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ মঙ্গলবার ২৪ জানুয়ারি ২০২৩, উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন ইতিবাচক ধারাতে শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক ও লেনদেন গতদিনের চেয়ে বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬০৭.৬৭ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৫০৯.৬২ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ৯৮.০৫ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ২৭.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৯১.৩০ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭২.২১ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১৫.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২২৬.৯৭ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৫০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৭১ টির, দাম কমেছে ১০১ টির এবং দাম অপরিবর্তিত ছিল ১৭৮ টির।

 

অপর দিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থান হয়েছে, আজ অনেক দিন পরে সিএসইর ১০১ পয়েন্ট বেড়েছে, এবং  লেনদেন ও গতকালের চেয়ে বেড়ে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০১.১৭ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৫৫৮.২০ পয়েন্টে।

আজ সিএসইতে ১২.৯৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছ, যা গতকাল ছিল ৮.৫৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৪.৩৭ কোটি  টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪ টির, কমেছে ৪৭ টির এবং অপরিবর্তিত ছিল ৭৯ টির।

 

আজ উভয় স্টক এক্সচেঞ্জের  সূচক ও লেনদেন বাড়লেও, আজ উভয় স্টক এক্সচেঞ্জের বেশ কয়েকটি হাউজ ঘুরে দেখা গেল বিনিয়োগকারীদের হতাশ হতে। তাদের অভিযোগ ঘুরে ফিরে একটি নির্দিষ্ট ছকের মধ্যে থাকা শেয়ার গুলিরই দাম বাড়ছে। লেনদেন বাড়লেও হাতে গোনা কিছু শেয়ার এর গতিবিধি সূচক বাড়াতে, তাদের কোন লাভ হচ্ছেনা। ফ্লোর নিয়ে মানুষের মধ্যে আতংক বিরাজ করছে। বেশ কয়েকজন বিনিয়োগকারী হতাশার সুরে বলেছেন ফ্লোর থাকবে কি, থাকবেনা এ নিয়ে আমরা আতংকে আছি। ইচ্ছা থাকা সত্তেও বিনিয়োগে মন দিতে পারছিনা।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!