ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জে নেতিবাচক প্রবণতায় শেষ হলো আজকের লেনদেন

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ ১২ই ফেব্রুয়ারী ২০২৩, সপ্তাহের প্রথম দিন উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন নেতিবাচক  ধারাতে শেষ হয়েছে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক ও লেনদেন উভয়ই গত দিনের চেয়ে ব্যাপক ভাবে  কমেছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭০.৮৪  কোটি টাকার শেয়ার, যা গতদিন ছিল ৬০৮.৪৪  কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ১৩৭.৬০ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

 

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ২৭.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৫৬.১৫ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৫.৯৫ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১০.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২২৫.৩৩ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩২০ টি  কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ১০ টির, দাম কমেছে ১৬৪ টির এবং দাম অপরিবর্তিত ছিল  ১৪৬ টির।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন গত দিনের চেয়ে কমেছে । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৬.৯২ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮৪৭৮.৩৬ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ১৪.২১ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৬.২১ কোটি টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ১৮  টির, কমেছে ৬৩ টির এবং অপরিবর্তিত ছিল ৪২ টি কোম্পানির।

 

আজ উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতে বাজার ইতিবাচক ধারা দিয়ে শুরু হলে ও কিছুক্ষণের মধ্যে বাজার নেতিবাচক ধারাতে চলে যায়। এর পরে বেশ কয়েকবার বাজার ইতিবাচক হবার চেষ্টা করে ও শেষ অব্দি বাজার নেতিবাচক ধারাতেই  আজকের লেনদেন শেষ করে।

বেশ কিছু হাউজের অফিসে ঘুরে জানা গেল বিনিয়োগকারীদের মধ্যে আতংক ছড়িয়ে পরেছে বাজারে ফ্লোর প্রাইজ থাকছেনা। যে কারণে তারা আতংকে আতংকিত হয়ে কম দামে শেয়ার বিক্রি করছেন।

বাজার সংশ্লিষ্ট একজন অভিজ্ঞ বাজার বিশ্লেষক নাম প্রকাশ না করার শর্তে মোবাইল ফোনে জানান বাজারে ফ্লোর প্রাইজ নিয়ে একটা সমাধান হওয়া দরকার। হয় একবারে  তুলে দিক না হয় এটাকে নির্দিষ্ট ভাবে একটা ফয়সালা দিক, যে এত দিনের আগে ফ্লোর উঠবেনা। বাজারের বৃহৎ স্বার্থে এটির সুরাহা হওয়া উচিৎ বলে তিনি জানান।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!