ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেনে নেতিবাচক ধারা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ রবিবার ১৪ই মে ২০২৩, সপ্তাহের প্রথম কর্মদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনও কমছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

আজ  ডিএসইতে মোট ৬৩৬.৪৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।  গত কর্মদিবসে ডিএসইতে ৭৯৮.৫৬  কোটি  টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ গত কর্মদিবসের চেয়ে লেনদেন কম  হয়েছে ১৬২.০৭ কোটি টাকার।

আজকের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৯.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৬৩  পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.০৬  পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪.১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯০ পয়েন্টে।

আজ ডিএসইতে  মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের  লেনদেন হয়েছে। এর মধ্যে দাম  বেড়েছে ৫৪টির, দাম  কমেছে ১০৩টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির।

আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় ৭ টি  খাতের শেয়ার উঠে এসেছে। তবে আজ দাম বাড়ার শীর্ষে ছিল ইন্সুইরেন্স খাতের শেয়ার, তবে আজ সারাদিন স্বল্পমূলধনী কোম্পানির শেয়ারের চাহিদা ছিল।

আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা টপ ২০ শেয়ারের তালিকা।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও  লেনদেন গতদিনের চেয়ে কমেছে । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৩.৫৪  পয়েন্ট কমে  সূচক অবস্থান করছে ১৮৪৬৬.৫৮  পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১১.৬৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ২২.৪৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১০ কোটি ৮০ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩ টির, কমেছে ৬৩ টির এবং দাম  অপরিবর্তিত ছিল ৮২ টি কোম্পানির।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে। তবে আজ দাম বাড়ার শীর্ষে ছিল ইন্সুইরেন্স খাতের ও স্বল্পমূলধনী কোম্পানির শেয়ার।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ উভয় স্টক এক্সচেঞ্জের বাজার শুরু থেকেই নেতিবাচক ধারাতে ছিল, মাঝে মধ্যে বাজার ইতিবাচক হবার চেস্টা করলেও শেষ পর্যন্ত উভয় স্টক এক্সচেঞ্জের বাজার নেতিবাচক ধারাতে  শেষ হয়েছে ।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!