ঢাকা শেয়ার বাজার

২১ জুলাই ২০২৪ রবিবার ৬ শ্রাবণ ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেনে ইতিবাচক ধারাতেই শেষ

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে । আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন গতদিনের চেয়ে বেড়েছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬২.৫২ কোটি টাকার শেয়ার।

যা গতদিন ছিল ৩৩৪.৬৯ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গতদিনের চেয়ে  ১২৭.৮৩ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ১৩.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৫.২৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৭.২৩ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৫.৮০ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ২১৯৭.৫৮ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৩৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৬ টির, কমেছে ৯৬ টির এবং অপরিবর্তিত ছিল ১৭৪ টির।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন গতদিনের চেয়ে  ইতিবাচক ধারাতে শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৫.৭৪ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৩৪৭.৪৯ পয়েন্টে।

আজ সিএসইতে ১৩.৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গতকাল ছিল ৭.৭৭ কোটি টাকা। আজ সিএসইতে গতদিনের চেয়ে ৫.৫৩ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৪৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪১ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত ছিল ৬৬ টির।

আজ অনেক দিন পরে বিভিন্ন ব্রোকার হাউজে ঘুরে, হাউজের অফিসারদের কিছুটা কর্মব্যস্ত থাকতে দেখা গেল। কয়েকজন বিনিয়োগকারীর সাথে কথা বলে জানা গেল, তারা আশাবাদী আজকের লেনদেনের মতো কয়েকটি দিন লেনদেন হলে বাজারের প্রতি আমাদের আস্থা বাড়তো।

একজন বাজার বিশ্লেষক নাম প্রকাশ না করার শর্তে বলেছেন বাজারের উন্নয়নের জন্যে কর্তৃপক্ষের নিষ্ঠার সাথে শক্ত ভূমিকা নিতে হবে, এবং ফ্লোর প্রাইজ নিয়ে ও সঠিক সিদ্ধান্তের সাথে আগাতে হবে। উঠবে কি উঠবেনা এই ব্যাপারে প্রতিদিন কথা বলা সঠিক নয়। তিনি আরও বলেন বাজারে টাকার সমস্যা নেই, মূল সমস্যা আস্থার সংকট।

তিনি পরিশেষে বলেছেন যদি টানা কিছু দিন বড় ভলিউম নিয়ে শেয়ারের লেনদেন চলে, তাহলে বাজারের প্রতি মানুষের ধাপে ধাপে আস্থা ফিরে আসবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!