ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

উভয় স্টক এক্সচেঞ্জে সূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩, সপ্তাহের ৩য় দিন উভয় স্টক এক্সচেঞ্জের সূচক বাড়লেও লেনদেন গতদিনের চেয়ে কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক বেড়েছে, কিন্তু আজ লেনদেন গত দিনের চেয়ে কমেছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৫৩.১৯  কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৫৮০.৮১  কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ২৭.৬২ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ৪.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৮৫.৪০ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.৮৪  পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৯.৮৫ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৫.৮৮ পয়েন্ট  পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২৩৪.৬৮ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ২৯ টির, দাম কমেছে ১৪১ টির এবং দাম অপরিবর্তিত ছিল ১৬৮ টির।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক নাম মাত্র বাড়লেও লেনদেন কমেছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫.৮৬ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৫৪০.২৪  পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৬.১৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭.৪০ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১.২৫ কোটি টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৪০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫ টির, কমেছে ৬০ টির এবং অপরিবর্তিত ছিল ৫৫ টি কোম্পানির ।

গতদিনের মতো আজও উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনের শুরুতে বাজার ইতিবাচক ধারা দিয়ে শুরু হলেও সারাদিন সূচকের উত্থান-পতনে লেনদেন হয়েছে। অবশ্য আজ দিন শেষে উভয় স্টক এক্সচেঞ্জের সূচক নামমাত্র বাড়লে লেনদেন গতদিনের চেয়ে কিছুটা কমে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজকের বাজারের উল্লেখযোগ্য বিষয় ছিল অনেক দিন পরে উভয় স্টক এক্সচেঞ্জে একটি ভালো মৌল ভিত্তির শেয়ার দাম বাড়ার শীর্ষে উঠে এসেছে। কোম্পানিটি হলো অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!