ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

ছন্দে থাকা বাজার যে তিন গুজবে পতনে রুপ নিল

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

সাজানো গুছানো একটি বাজার এক ঝটকায় পতনে রুপ নিল, বেশ কিছুদিন যাবৎ শেয়ার বাজারে ছন্দ ফিরে পেতে যাচ্ছিল, শেয়ার বাজার নিয়ে মানুষের মধ্যে কৌতুহল বাড়ছিল। নতুন নতুন একাউন্ট হওয়া শুরু হয়েছিল। ছন্দে থাকা বাজার আজ মঙ্গলবার হঠাৎ করে বড় দর পতনে রুপ নিয়েছে।

শতাংশের দিক দিয়ে ০.৬৩ মূল্যসূচক কমলেও বাজারের পতনের ধারাটি ছিল মাত্রাতিরিক্ত অস্বাভাবিক। লেনদেন শুরুতে বাজার কিছুটা উঠানামার মধ্যে থাকলেও বেলা ১ টার পরে বাজারে বিক্রি চাপ দেখা যায়, দুপুর একটা চল্লিশ মিনিটের পরে বিশেষ করে শেষ ২০ মিনিটে যেন ধুমধাম করে যেন সব শেয়ার বামে সার্কিটে চলে যায়। সেখান থেকে আর এই সূচক উঠে দাঁড়াতে পারেনি। দিন শেষে সূচক ৪০.১০ পয়েন্ট কমে আজকের লেনদেন শেষ হয়েছে।

শুধু মূল্যসূচক নয়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনও কমেছে আজ। আজ এই বাজারে ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৫১ শতাংশ কম।

উল্লেখ্য আজ গতদিনের চেয়ে লেনদেন ও কম হয়েছে।

আজ লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র ২৫ টি শেয়ার শেষ পর্যন্ত গেইনিং তালিকাতে ছিল। মূলত আজ নতুন আয়কর আইনে ক্যাপিটাল গেইনের উপরে ট্যাক্স আরোপ হবে, এই গুজবকে কেন্দ্র করে আতংক ছড়ানোর কারণে বাজারে পতনে রুপ নিয়েছে।
এতদিন পর্যন্ত ক্যাপিটাল গেইনের জন্য কোনো কর দেওয়া না লাগলেও, আগামীতে তাদেরকে কর দিতে হবে। মূলত এই নিউজটি দ্রত ছড়িয়ে পরাতে বাজারে বিক্রি চাপ বেড়ে গিয়ে বাজার পতনে রুপ নিয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড একজন অফিসারের সাথে কথা বলে জানা গেল, ক্যাপিটাল গেইনের উপর থেকে করমুক্ত সুবিধা প্রত্যাহারের বিষয়টি সত্য নয়।তিনি জানিয়েছেন বিষয়টি গুজব। সংশোধিত আয়কর আইনে এমন কোনো বিধান নেই। এছাড়া ও নিয়ম অনুযায়ী একটি (SRO) মাধ্যমে ক্যাপিটাল গেইনের উপর থেকে কর প্রত্যাহার করা হয়েছিল। নতুন করে কর বসাতে হলে আগের (SRO) বাতিল করতে হবে। আর যে কোনো( SRO) বাতিল করতে হলে প্রয়োজন নতুন একটি ( SRO) কিন্তু এই ধরনের কোনো SRO এখনো জারি হয়নি।

শেয়ার বাজার এখন গুজবের আড্ডাখানা হয়ে গেছে। এত দ্রত এই বাজারে গুজব গুলি ছড়িয়ে পরে, যা বাজারের জন্যে একটা নেতিবাচক দিক। এই ধরনের গুজবে বিশ্বাস না করতে বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানানো উচিৎ প্রেস কনফারেন্স করে যথাযথ কর্তৃপক্ষের।

 

উল্লেখ্য আজ আরো ২টি গুজব ছিল বাজারে বাংলাদেশ থেকে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে সৈন্য নিবেনা এবং সারাদেশে বিদ্যুতের সংকট দাড়াতে পারে। এই সব মিলিয়ে আজকের বাজারে এমন পতন হলো।

বিনিয়োগকারীদের উচিৎ গুজবে কান না দিয়ে, ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেয়া। মূলত কিছু অসাধু চক্র নিজেদের স্বার্থ হাসিল করার জন্যে গুজব ছড়িয়ে বাজারকে অস্থির করে লাভবান হয়।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!