ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

টানা ৩ দিন বন্ধের আগে সূচকের ইতিবাচক ধারা, কিছুটা হলেও মানুষের মধ্যে আশা জাগিয়ে রাখল

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বৃহস্পতিবার ২৩ শে মার্চ ২০২৩, সপ্তাহের শেষ দিন উভয় স্টক এক্সচেঞ্জে সূচক শুরুতে নেতিবাচক থাকলেও দিনশেষে সূচক ইতিবাচক ধারাতে শেষ হয়েছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন গতদিনের চেয়ে কিছুটা কমলেও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন গতদিনের চেয়ে বেড়ে আজকের বাজার শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক সূচক শুরুতে নেতিবাচক ধারাতে শুরু হলেও দিনশেষে সূচক ইতিবাচক ধারাতে শেষ হয়েছে তবে লেনদেন গতদিনের চেয়ে কমেছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৬.৯৭ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৩২৮.৪৮ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ৪১.৫১ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে মূল সূচক ডিএসইএক্স সূচক ৮.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২১৫.৩০ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৩.২৫ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ২.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে  ২২১৮.০১ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩০৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৭৪ টির, দাম কমেছে ২৪ টি এবং দাম অপরিবর্তিত ছিল ২০৫ টির।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই গতদিনের চেয়ে বেড়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৪.৭৬ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৩৭৪.৪৭ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১২.১৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭.৯৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৪ কোটি ১৮ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসইতে মোট ১১৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪২ টির, কমেছে ৮ টির এবং অপরিবর্তিত ছিল ৬৫ টি কোম্পানির।

 

আজ ডিএসইর মোট লেনদেন ২৮৬.৯৭ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ৩৭.২৭ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ২৪৯.৭০ কোটি টাকা, যা গতকাল ছিল ২৭২.৭২ কোটি টাকার।

সে হিসাবে আজ মূল মার্কেটে গতকালের চেয়ে ২৩.০২ কোটি টাকার কম লেনদেন হয়েছে।

আজ দিনের শুরুতে উভয় স্টক এক্সচেঞ্জে সূচক নেতিবাচক ধারাতে শুরু হলেও দিনশেষে সূচক ইতিবাচক ধারাতে শেষ হয়েছে। টানা ৩ দিন বন্ধের আগে সূচকের ইতিবাচক ধারাতে লেনদেন শেষ হবার কারণে কিছুটা হলেও মানুষের মধ্যে আশা জেগে উঠেছে।

উল্লেখ্য, আগামী রবিবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় ছুটির কারণে উভয় দেশের উভয় স্টক এক্সচেঞ্জ বন্ধ থাকবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!