ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

ডিএসইর লেনদেন সকালে আশা জাগানিয়া হলেও, দিন শেষে না

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বুধবার ২৫ জানুয়ারি ২০২৩, উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন কিছুটা বেড়ে লেনদেন শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক অল্প বারলেও লেনদেন গত দিনের চেয়ে প্রায় ১২৭ কোটি বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৩৪.৬০ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৬০৭.৬৭ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ১২৬.৯৩ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ২.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৯৩.৩৯ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭২.২৬ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১.৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২২৮.৭০ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৪৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৩৮ টির, দাম কমেছে ১২৯ টির এবং দাম অপরিবর্তিত ছিল ১৭৯ টির।

 

অপর দিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ১৭.৯৭ পয়েন্ট বেড়েছে। এবং  লেনদেন গতকালের চেয়ে অল্প কমে আজকের লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৭.৯৭ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৫৭৬.১৮ পয়েন্টে।

আজ সিএসইতে ১২.২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছ, যা গতকাল ছিল ১২.৯৪ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৬৮ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৭৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৬ টির, কমেছে ৬৮ টির এবং অপরিবর্তিত ছিল ৭০টির।

আজ উভয় স্টক এক্সচেঞ্জের  সূচক ও লেনদেন শুরুতে বেশ বাড়লেও শেষের দিকে গতি অনেকটা কমে যায়।

আজ উভয় ঢাকা স্টক এক্সচেঞ্জের কয়েকটি হাউজ ঘুরে দেখা গেল বিনিয়োগকারীরা হতাশ, কারণ সকালে বাজারের গতিবিধি আশা জাগানিয়া হলেও দিনশেষে অজানা কারণে বাজার নেতিবাচক হয়ে পরে।

বাজার সংশ্লিষ্ট একজন বিজ্ঞ বিশ্লেষকের মতে বাজারে সুশাসন নিশ্চিত না হলে, বাজারের স্বাভাবিকতা স্থায়ী হতে পারেনা। তার কাছে বাজারের ভবিষ্যৎ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, বাজারকে তার স্বাভাবিক আচরণের উপর ছেড়ে দিতে হবে। পাশাপাশি সব ধরনের অনিয়ম বন্ধ করতে হবে। তা হলেই বাজার ভালো হবে ধাপে ধাপে। মোট কথা বাজারের প্রতি মানুষের যাতে আস্থার সংকট না ঘটে, সেই ব্যাপারে কর্তৃপক্ষের কাজ করতে হবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!