ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

দেশের মাত্র ১% লোক শেয়ার ব্যবসা করে, সে জন্যেই কি এত অবহেলা?

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ  দেওয়া তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। সে হিসাবে দেশের মোট জনসংখ্যার মাত্র % এর কিছু বেশি লোকজন শেয়ার ব্যবসার সাথে জড়িত।

উল্লেখ্য, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) এর তথ্য অনুযায়ী বাংলাদেশের টি স্টক এক্সচেঞ্জের মাধ্যমে গত ২৫শে মার্চ পর্যন্ত দেশের শেয়ার বাজারে ব্যবসা করার জন্যে মাত্র  ১৭ লাখ ৮৭ হাজার ২৯৫ জন বিও অ্যাকাউন্ট করে ব্যবসা পরিচালনা করছেন।

বাংলাদেশের মোট  জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। মোট  জনসংখ্যা % হলো ১৬,৯৮,২৮৯ জন, আর দেশের শেয়ার বাজারে ব্যবসা করে ১৭,৮৭,২৯৫ জন। সে হিসাবে মোট জন সংখ্যার মাত্র .০৫ % লোকজন শেয়ার ব্যবসার সাথে জড়িত।

যে কোন দেশের শেয়ারবাজার সে দেশের অর্থনীতির সাথে অংগাঅংগিভাবে জড়িত। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য বাংলাদেশে তা যেন ভাবেই না কেউ। দুঃখজনক হলেও সত্য দেশের ভশেয়ার বাজার নিয়ে দেশের অর্থ মন্ত্রনালয়ের নেই তেমন কোন ভূমিকা।

মূলত দেশের মোট জন সংখ্যার মাত্র % এর মতো মানুষ শেয়ার বাজারে ব্যবসা করে বলেই কি দেশের শেয়ার বাজার নিয়ে কোন ভূমিকা রাখছে না নীতিনির্ধারণী পর্যায় থেকে?  প্রশ্ন  যেন আপামর বিনিয়োগকারীদের ?

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!