ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

ডিজিটাল প্লাটফর্মে এজিএম ও ইজিএম বন্ধ করা হোক

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

২০২০ সালে বিশ্বব্যাপী মহামারী করনা সময়ে সারা বিশ্বে অফিস আদালত সহ যাবতীয় সমস্ত কার্যক্রম অনলাইনে করা হতো স্বাস্থ্য নিরাপত্তার খাতিরে। সারা বিশ্ব থেকে করানো মহামারী ভয়াবহতা কমে গিয়েছে তাও প্রায় দুই বছর হল। আর কোথাও করোনা মহামারি নিয়ে কোন বাধ্যবাধকতা কোন নিয়ম-কানুন নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করো না বিষয় নিয়ে সমস্ত বিধিনিধি তুলে নিয়েছে।

বর্তমানে পৃথিবীতে আর কোথাও করোনা কেন্দ্রিক কোন বিধি নিষেধ নেই, নেই কোন অনলাইন কার্যক্রম সর্বত্র এখন সরাসরি কার্যক্রম সম্পাদিত হচ্ছে। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য বাংলাদেশের শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর (AGM) সভা এবং (EGM) বিশেষ সাধারণ সভা এখন ও অনলাইনেই ডিজিটাল প্লাটফর্মে হচ্ছে।

বাংলাদেশ সিকিউরটি এন্ড এক্সচেঞ্জ কমিশন বা স্টক এক্সচেঞ্জ থেকে এখন পর্যন্ত অনলাইনের এজিএম করার বিষয়টি বন্ধ করা হচ্ছে না। কিন্তু কেন? করোনার বিশেষ অসুবিধার কারণে অনলাইনে এজিএম করার নিয়ম চালু হয়েছিল। এখন যেহেতু সবকিছু ঠিক হয়ে গিয়েছে, এখন আর অনলাইনে (ডিজিটাল প্লাটফর্মে) এজিএম ওইজিএম করা ঠিক নয় বলে মনে করেন বিনিয়োগকারীরা।

অনলাইনে (ডিজিটাল প্লাটফর্মে) এজিএম ও ইজিএম সম্পন্ন হবার কারণে মালিকপক্ষ শেয়ার হোল্ডারদের কোন মতামত নিচ্ছেন না। তাদের কোন কথা বলার সুযোগ দিচ্ছেন না। তারা যা খুশি তাই করছেন, যে কোন এজেন্ডা পাস করিয়ে নিচ্ছেন নিজেদের ইচ্ছামত। যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে সাধারণ শেয়ারহোল্ডাররা। তাদের দাবি এজিএম ও ইজিএম এখন ডিজিটাল প্লাটফর্মে না করে সরাসরি করা হোক। যাতে সরাসরি মালিকপক্ষের লোকের সাথে শেয়ার হোল্ডাররা কথা বলতে পারে, আলাপ-আলোচনা করতে পারে তাদের মত জানাতে পারে।

দুঃখজনক হলেও সত্য কিছু অসাধু কোম্পানির মালিকরা (ডিজিটাল প্লাটফর্মে) এজিএম ও ইজিএম সম্পন্ন হবার কারণে, অনবরত ঠকিয়ে যাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীদের। কোন রকমের বাধাবিপত্তি ছাড়াই মন মতো এজেন্ডা বাস্তবায়ন করে নিচ্ছে মালিকদের সুবিধা মতো ।

সার্বিকদিক বিবেচনায় নিয়ে অতি দ্রত রেগুলেটরি বোর্ডের উচিৎ ডিজিটাল প্লাটফর্মে এজিএম ও ইজিএম বন্ধ করা ।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!