ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

কেন? বারবার বিভিন্ন কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হবার আগেই বেরিয়ে যাচ্ছে!

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

কেন বারবার বিভিন্ন কোম্পানির মূল্য  সংবেদনশীল তথ্য প্রকাশ হবার আগেই বেরিয়ে যাচ্ছে, তথ্য চলে যাচ্ছে বাজার কারসাজি করা লোকদের কাছে, ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা। এ থেকে কি পরিত্রানের কি উপায় নেই! 

ইদানীং বিভিন্ন কোম্পানির পর্ষদ সভা হবার আগেই জেনে যাচ্ছে পর্ষদ সভার কি ফলাফল, ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা কোম্পানির প্রাইজ সেনসেটিভ নিউজ (মূল্য সংবেদনশীল তথ্য) অনেক আগেই প্রকাশিত হয়ে যাচ্ছে কোম্পানির অভ্যন্তরীণ লোকজনের ও অডিট ফার্মের লোকদের মাধ্যমে। এর সঙ্গে কোম্পানির পরিচালক, কর্মকর্তারাও জড়িত। তারা আনুষ্ঠানিক ভাবে তথ্য প্রকাশ না করে, তারা নিজেরা ও এক শ্রেনির বড় বিনিয়োগকারীদের সাহায্যে শেয়ারের ক্রয়ের চাপে, দাম বাড়িয়ে তুলছেন।

এতে কোম্পানি সংশ্লিষ্টরা ও কিছু ব্যাক্তি লাভবান হলেও লোকসান গুনছেন সাধারণ বিনিয়োগকারীরা। একটি কোম্পানির ভালো নিউজ আনুষ্ঠানিক ভাবে আসার আগেই, খবরটি একটি পক্ষ জেনে দাম বাড়িয়ে দেয়।

আনুষ্ঠানিক ভাবে ভালো নিউজ আসার পরে খবর দেখে, কিছু লোক তাতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। নিজেদের মত করে প্রাইজ সেনসেটিভ নিউজ প্রকাশ করায় বাজারে সাধারণ বিনিয়োগকারীগন ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এছাড়া খবর আসছে, গুজব ছড়িয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেন না অনেক কোম্পানি। অনেক ক্ষেত্রে দেরি করে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করা হয়। আবার মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করার অনেক আগেই জানতে পারেন কিছু বিনিয়োগকারী। এসব ক্ষেত্রে কোম্পানির লোকজন এমনকি পরিচালকরাও জড়িত থাকেন।

একটি কোম্পানির কি লভ্যাংশ বা ইপিএস আসবে এবং কোন উৎপাদন খবর, এগ্রিমেন্ট খবর সহ কোম্পানির বিভিন্ন মূল্য সংবেদনশীল তথ্য পর্ষদ সভা হবার আগেই লোকজন জেনে যাচ্ছে, যে কারণে একটি পক্ষ লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমজনতা। যথাযথ কর্তৃপক্ষেরই এই বিষয়টি কড়া নজরদারিতে নেয়া জরুরী।

আজ লেনদেন শুরুতে ইন্ট্রাকো রিফিউলিং কোম্পানির একটি একটি এগ্রিমেন্ট খবর আসে, অথচ পুঁজিবাজারে তালিকাভুক্ত Intraco Refueling Station Limited ভোলা থেকে ঢাকায় সিএনজি পরিবহনের জন্যে চুক্তি হবে, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের সাথে। এই চুক্তি অনুষ্ঠানটি গেল সপ্তাহে হলেও এই জাতীয় খবর টি অন্তত ১ মাস আগে থেকেই প্রচার পেতে থাকে মানুষের মুখে মুখে ও ফেইসবুকে। প্রশ্ন হলো কোথা থেকে এই খবর টি আগেই প্রকাশ পেল?

বাজারে একটি প্রবাদ আছে Buy the Rumors, sale the News কিন্তু কথা হলো এই Rumors টা বের হয় কিভাবে। এটাকে রোধ করতে জরুরী। উন্নত দেশে দেখা যায় একটি কোম্পানির ভালো খবরে দাম বাড়ে আর আমাদের বাজারে ভালো খবরে দাম পরে যায়, ভাবা যায় বিষয়টি!

আজ ও ব্যতিক্রম হলোনা Intraco Refueling Station Limited ভোলা থেকে ঢাকায় সিএনজি পরিবহনের জন্যে চুক্তি হবে, সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের সাথে এই খবর প্রকাশের সাথে সাথে কোম্পানিটি দর পতন হতে থাকে।

যথাযথ কর্তৃপক্ষেরই এই বিষয়টি কড়া নজরদারিতে নেয়া জরুরী। বাজারে দাম বাড়ে কমে তা নিয়ে বিনিয়োগকারীদের অভিযোগ নেই, কিন্তু নিয়মকানুন এর তোয়াক্কা না করে যাতে ভবিষ্যতে কোন কোম্পানির এমন মূল্য সংবেদনশীল তথ্য বের হতে না পারে, সে ব্যাপারে আশু উদ্যোগ গ্রহণ যেন করে এই দাবি সকল বিনিয়োগকারীদের।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

5 Responses

  1. বাস্তব উদাহরণ হাইডেলবার্গ সিমেন্ট ,আকাশে বাতাসে ছিল প্রথম প্রান্তিক ইপিএস ভাল আসতেছে।নিশ্চিতভাবে এই নিউজ বড়দের পাস করেছে মালিকপক্ষের লোকজন।

  2. আমাদের দেশে প্রতিটি ক্ষেত্রে ভেজাল ৩০০- ৪০০-৫০০ টাকা দিয়ে শেয়ার কিনে মানুষ ডিভিডেন্ট পাচ্ছেন ১০-১৫ পার্সেন্ট আর ১৫-২০ টাকার শেয়ারে কিনে ডিভিডেন্ট পাচ্ছেন ২০% মানুষের আগ্রহ কমে যাচ্ছে ১০০ কোটি টাকার ইনভেস্ট আছে তাদের জন্য আলাদা একটা মার্কেট করে দেওয়া উচিত এই বাজার কে স্বচ্ছতা নিয়ে আসতে হলে কঠোর ভাবে দমন করতে হবে

  3. অলিম্পিক এর ইপিএস বৃদ্ধি হতে দেখে বিনিয়োগ করি।কিন্তু ইপিএস বৃদ্ধির পরে দাম ক্রমাগত কমছে।এসব বন্ধ হওয়া জরুরি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!