ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

পুরো জেনারেল ইন্সুরেন্স খাতের লভ্যাংশ ঘোষণা ও খাত ভিত্তিক বিশ্লেষণ

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

পুজিবাজারে তালিকাভুক্ত ৪২ টি জেনারেল ইন্স্যুরেন্সের  মধ্যে ইতিমধ্যে ৩৭ টি ইন্সুরেন্স কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। বাকিটি কোম্পানির লভ্যাংশ দেয়ার তারিখ এখনো জানায়নি।

এখন পর্যন্ত যে ৩৭ টি ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা দিয়েছে, তার মধ্যে ৩০ টি কোম্পানির রেকর্ড তারিখ ইতিমধ্যেই শেষ হয়েছে। বাকি ৭ টি কোম্পানির মধ্যে ৫ টি কোম্পানির রেকর্ড তারিখ এই জুন মাসে। ২ টি কোম্পানির রেকর্ড তারিখ জুলাই মাসে। এ বছর মোটামুটি যে কোম্পানি গুলোর রেকর্ড তারিখ শেষ হয়েছে এর মধ্যে বেশিরভাগ কোম্পানির লভ্যাংশ ফ্রি হয়ে ক্যাপিটাল গেইন হয়েছে।

উল্লেখ্য, জেনারেল ইন্সুরেন্স খাতের যে ৩৭ টি কোম্পানির লভ্যাংশ ঘোষণা হয়েছে, এর মধ্যে ১ টি বাদে সব গুলোই এবছর ক্যাটাগরিতে চলে যাবে। পুঁজিবাজারে যতগুলি খাতের শেয়ার আছে তুলনামূলক ভাবে বিচার করলে এই খাতের শেয়ার ধারাবাহিকতা বজায় রেখে বিনিয়োগকারীদের প্রতি বছর ভাল লভ্যাংশ দিয়ে যাচ্ছে।

সম্প্রতি ইন্সুরেন্স খাতের শেয়ারের প্রতি মানুষের বেশ চাহিদা লক্ষ্য করা গিয়েছিল । তবে আশ্চর্যজনক হলেও সত্য যে কোম্পানি গুলো ভালো লভ্যাংশ ঘোষণা করেছে এবং প্রথম প্রান্তিকের মুনাফা আগের বছরের চেয়ে বেড়েছে সম্প্রতি বাজার মুভমেন্টে সেই সব কোম্পানি গুলোর তেমন কোন চাহিদা লক্ষ্য করা যায়নি। তবে যারা মৌলভিত্তি সম্পন্ন শেয়ার যারা বিনিয়োগ করে তাদের বিনিয়োগ তালিকায় অবশ্যই ভাল মৌলভিত্তিক কোম্পানি গুলো বিনিয়োগ তালিকায় রাখবে।

ইন্সুরেন্স খাতের শেয়ারের একটি বড় সমস্যা হলো এই খাতের শেয়ার যখন বাড়ে তখন একযোগে সব বাড়ে আবার যখন কমা শুরু করে তখন একযোগে সব শেয়ারের দাম কমে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!