ঢাকা শেয়ার বাজার

২১ জুলাই ২০২৪ রবিবার ৬ শ্রাবণ ১৪৩১

প্রয়োজন থাকলেও ঈদের ছুটিতে টাকা তুলতে না পেরে হতাশ বিনিয়োগকারীরা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ রবিবার ১৬ এপ্রিল ২০২৩,  দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনের মূল সূচক লেদেন গতদিনের চেয়ে কিছুটা বেড়েছে।

আজ  ডিএসইএক্স সূচক .০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে  ৬২১৬.২৩ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক .১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪৭.৬৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক .২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯৯.৬৭  পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭২.৯১ কোটি টাকার, যা গতকাল ছিল ৪১৪.১৩কোটি টাকা। আজ গতদিনের চেয়ে ৫৮.৭৮ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

আজ দাম বেড়েছে ৫১ টি কোম্পানির। দাম কমেছে ৫৬  টি কোম্পানির এবং দাম অপরিবর্তীত ছিল ২১০  টি কোম্পানির। আজ ডিএসইতে তে মোট ৩১৭   টি কোম্পানির লেনদেন হয়েছে।

আজ ৫৪ টি শেয়ারের ব্লকে মোট লেনদেন হয়েছে ৩৫.৬৭  কোটি টাকা, গতকাল ব্লোকে মোট ৪৮  শেয়ারের ট্রেড হয়েছিল ২৮.৩৯  কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড বেশি  হয় .২৮  কোটি টাকা। সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৪৩৭.২৪   কোটি টাকা, যা গতকাল ছিল ৩৮৫.৭৪  কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে লেনদেন বেশি হয়েছে ৫১.৫০  কোটি টাকার।

আজ শীর্ষ ২০ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায়   টি খাতের শেয়ার ছিল। আজ দাম বাড়ার শীর্ষে অনেক দিন পরে ফার্মাসিউটিক্যালস  খাতের টি শেয়ার উঠে এসেছে,এছাড়া আজ খাদ্য ও ইন্সুরেন্স খাতের শেয়ার  দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল।আজ নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল।

আজ শীর্ষ ২০ দাম কমার শীর্ষ তালিকায় ১২  টি খাতের শেয়ার ছিল।মিডল্যান্ড বাংক আজ কমার তালিকায় শীর্ষে ছিল।

আজ শীর্ষ ২০ (ভলিউম)লেনদেনে  শেয়ারের সংখ্যার দিক দিয়ে ১১ টি খাতের শেয়ার ছিল।আজ টপ ২০ শেয়ার সংখ্যার (ভলিউম) দিক দিয়ে প্রথমে ছিল ব্যাংক খাতের মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় বিভিন্ন  খাতের শেয়ার ছিল। আজশীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় ছিল জেমিনি সি ফুড  লিমিটেড।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক লেনদেন উভয়ই আজ বেড়ে  আজকের লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই  .৭৩ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৩৪১. পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১২.১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল .৯১  কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে কোটি ২০  লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৩৩    টি কোম্পানি মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।এর মধ্যে দাম বেড়েছে ৩২ টির, কমেছে ২৪ টির এবং অপরিবর্তিত ছিল ৭৭  টি কোম্পানির।

আজ সিএসইতে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে।  আজ দাম বাড়ার শীর্ষে অনেক দিন পরে ফার্মাসিউটিক্যালস  খাতের টি শেয়ার উঠেএসেছে,আজ নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ লেনদেন চলাকালীন সময়ে ঢাকা এক্সচেঞ্জ নিকুঞ্জ টাওয়ারের বেশ কয়েকটি হাউজে  ঘুরে দেখা গেল, হাউজের অফিসে কিছু লোকের ভিড় দেখা গেল যাদের বেশিরভাগই এসেছেন টাক উত্তোলনের জন্যে।

ইতিমধ্যেই উভয় স্টক এক্সচেঞ্জের ছুটি ঘোষণা হয়ে গিয়েছে। ঈদের ছুটির আগে আর মাত্র দিন লেনদেন চলবে।তাই আজ সাভাবিক ভাবেই বাজারে তেমন বিক্রি চাপ ছিলনা বলে জানালেন হাউজের অফিসারগন।কেননা এখন শেয়ার বিক্রি করে ছুটির আগে টাকা উত্তোলন করা যাবেনা।তবে যারা লোন নিয়ে ব্যবসা করেন তাদের মধ্যে কিছু বিনিয়োগকারী বন্ধের সময় শেয়ার বিক্রি করে লোনের টাকা  কিছু সমন্বয় করেছেন বলে জানালেন দুটি হাউজের অফিসার।

কয়েকটি হাউজের হিসাব শাখার  অফিসারদের সাথে কথা বলে জানা গেল গত ১৫ বছরে ও এমন দৃশ্য দেখা যায়নি যে রমজানের ঈদের আগে তেমন কোন টাকা উত্তোলনের রিকুইজিশন পেপার জমা পরেনি।

এর কারণ কি জানতে চাইলে তারা জানান ফ্লোর প্রাইজ থাকার কারণে ইচ্ছা থাকা সত্বেও শেয়ার বিক্রি করতে পারেনি  লোকজন।

একাউন্ট ডিপার্টমেন্টের অফিসারগন জানালেন অনেক ক্লাইন্টদের প্রয়োজন থাকলেও  শেয়ার বিক্রি করে টাকা উত্তোলন করতে চাইলে ফ্লোর প্রাইজের কারণে বিক্রি করতে পারেন নি।অনেকে বিপদে পরে টাকা তুলতে চাইলেও করতে পারেনি।

অনেকেরই প্রয়োজন থাকলেও ঈদের ছুটিতে টাকা তুলতে না পেরে হতাশা ব্যক্ত করেছেন।

এই বিষয় টি নিয়ে বাজার সংশ্লিষ্ট একজন বাজার বিশ্লেষকের কাছে জানতে চাইলে তিনি বলেন যদিও অতি প্রয়োজনীয় টাকা শেয়ার বাজারে বিনিয়োগ করতে নিরুৎসাহিত করি আমরা তদুপরি শেয়ার বাজারে বিনিয়োগ করে যে কোন সময় টাকা তুলে নেয়া যাওয়ার নিয়ম আছে বলেই মানুষ পুঁজিবাজারে বিনিয়োগ করত।তবে ফ্লোর প্রাইজের জন্যে বিনিয়োগকারীদের একটি নতুন অভিজ্ঞতা যোগ হলো,বাংলাদেশের শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারলেও অতি দ্রত প্রয়োজনে বিক্রি করে টাকা নগদায়ন করা যাবেনা এ হিসাব করেই শেয়ার বাজারে বিনিয়োগ করতে হবে।

 

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!