ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

ফ্লোরের নিচে শেয়ার ক্রয় বিক্রি করেই মিলছে টাকা, তাই হন্য হয়ে খুঁজে বেড়ায় মক্কেল

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ মঙ্গলবার ৩০ শে মে ২০২৩, দেশের প্রধান পুঁজিবাজাট ঢাকা ষ্টক এক্সচেঞ্জে ব্লক মার্কেটে ৭৭ টি শেয়ারের মোট লেনদেন হয়েছে ৪৭.৯২  কোটি টাকা। গতকাল ব্লকে মোট ৯০ কোম্পানির লেনদেন হয়েছিল ২৫৯.৭৯ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চেয়ে লেনদেন কম হয়েছে ২১১.৮৭ কোটি টাকার।

আজকের ব্লক মার্কেটে ভলিউমের দিক দিয়ে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এসোসিয়েট ইন্ডাস্ট্রিজের লেনদেন হয়েছে  ১১.৬৫ লাখ  শেয়ারের  এর পরেই বেশি লেনদেন হয়েছে এসোসিয়েট অক্সিজেনের  ৬.৭০ লাখ, ন্যাশনাল ব্যাংকের  লেনদেন  হয়েছে ৫.৭৮ লাখ,পাওয়ার গ্রিডের লেনদেন  হয়েছে ৪.২৭ লাখ ও সায়হাম টেক্সটাইলের লেনদেন হয়েছে ৩.৮৬ লাখ শেয়ারের।

আজ ব্লকে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রুপালি লাইফ ইন্সুইরেন্স, আজ কোম্পানিটির ৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। এরপরেই লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার, ৪ কোটি টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে।গ্রামীনফোনের  ৪ কোটি টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এর পরে উল্লেখযোগ্য লেনদেন হয়েছে এসোসিয়েট ইন্ডাস্ট্রিজের ৩.৬৮ কোটি টাকার বিডি ফাইনান্সের লেনদেন হয়েছে ২.৯৫ কোটি টাকার।

আজ বেশ কিছু কোম্পানি মূল বাজার দামের বেশি দামে লেনদেন হয়েছে ব্লক লেনদেনের মাধ্যমে। কয়েকটি ফ্লোর প্রাইজের চেয়ে বেশি দামে লেনদেন হয়েছে।

অপর দিকে আজ  ফ্লোর দামের  ৮/১০ শতাংশ কম দামে অন্তত ২০ টি কোম্পানির লেনদেন হয়েছে।

ইদানীং ফ্লোরের নিচে শেয়ার ক্রয় বিক্রি করে মিলছে টাকা, তাই হন্য হয়ে খুঁজে বেড়ায় মক্কেল এক শ্রেণী। বর্তমান ব্লক মার্কেটের ফ্লোর দামের কম দামে লেনদেনে সুবিধা পাচ্ছেন মুস্টিমেয় লোকজন। বিশেষ করে ব্লক  মার্কেটের লেনদেনে উপকৃত হচ্ছে বড় বিনিয়োগকারী ও হাউজের মধ্যস্থতাকারী অফিসারা।

কিছু কিছু হাউজের অফিসারদের মতলবই থাকে কে কম দামে শেয়ার বিক্রি করে সেটা খোঁজ রাখা, আবার খোঁজ রাখে কে ব্লকে শেয়ার কিনবে। এইখানে কিছু মধ্যস্থতাকারী দালালের মাধ্যমে কম দামে শেয়ার কিনে নিচ্ছে এক শ্রেণির বিনিয়োগকারী। এমনও দেখা গিয়েছে ক্লাইন্টদের কাছ থেকে ২০% কম দামে শেয়ার কিনে বেশি দামে বিক্রি করছে ব্লকের মাধ্যমে। ব্লক মার্কেটে ফ্লোর দামের কমে লেনদেন বন্ধ করা উচিৎ বাজার উন্নয়নের স্বার্থেই।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!