ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

বাজারের বিক্রির চাপ কমে যাচ্ছে, এনালিস্টের ধারণা শীঘ্রই বাজার স্বাভাবিক অবস্থাতে ফিরবে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ সোমবার ২০ শে মার্চ ২০২৩ তারিখে উভয় স্টক এক্সচেঞ্জের সূচক সারাদিন উঠানামার মধ্যে ছিল। দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক নাম মাত্র কমলেও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে ০.৬১ পয়েন্ট বেড়ে আজকের লেনদেন শেষ করেছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন গতদিনের চেয়ে কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক সারাদিন উঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়ে দিন শেষে ৩.১৫ পয়েন্ট কমে আজকের লেনদেন শেষ করেছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪৪.৬৬  কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৪৫২.২৯ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ১০৭.৬৩ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে মূল সূচক ডিএসইএক্স সূচক ৩.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২০৪.১৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ২.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৯.৯৩ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১.৯৬  পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২১৫.৮১ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩২০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫১ টির, দাম কমেছে ৩৫ টি এবং দাম অপরিবর্তিত ছিল ২৩৪ টির।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক নামমাত্র বাড়লে ও লেনদেন গতদিনের চেয়ে কমেছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ০.৬১ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৩২৪.৪৩ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৮.২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ২৩.৪৪ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১৫কোটি ১৭ লাখ  টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসইতে মোট ১৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০ টির, কমেছে ২৫ টির এবং অপরিবর্তিত ছিল ১২২ টি কোম্পানির।

আজ ডিএসইর মোট লেনদেন ৩৪৪.৬৬ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ১০৮.৩৩ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ২৩৬.৩৩ কোটি টাকা, যা গতকাল ছিল ৩১২.৫৫ কোটি টাকার।

দিন দিন বিক্রি চাপ কমে এসেছে যা বাজারের জন্যে একটি  ইতিবাচক দিক। একজন টেকনিক্যাল এনালিস্টের সাথে আলাপকালে তিনি জানালেন টেকনিক্যালি বাজার সাপোর্ট লেবেলের কাছাকাছি, আশা করা যাচ্ছে খুব শীঘ্রই বাজার স্বাভাবিক গতিতে ফিরে আসবে।
Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

2 Responses

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!