ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

বাজারের মতিগতিই ধরতে পারছেন না বিনিয়োগকারীরা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বুধবার , ১৭ ই মে ২০২৩, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) মূল্য ইতিবাচক থাকলেও লেনদেন কমেছে । আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন গতদিনের চেয়ে কমেছে।

আজ ডিএসইতে মোট, ৭১১.৯৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত কর্মদিবসে ডিএসইতে ৭৪৪.২৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ গত কর্মদিবসের চেয়ে লেনদেন কম হয়েছে ৩২.২১ কোটি টাকার।

আজকের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৮১.২৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৮.০১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ০.০৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯৩.৩২ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে মোট ৩৬০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে দাম বেড়েছে ১০৫ টি, দাম  কমেছে ৬৬ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ১৮৯ টি কোম্পানির।

আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষ ২০ তালিকারয়৮ টি খাতের শেয়ার ছিল,এর মধ্যে ১৩ টি শেয়ারই ছিল ইন্সুরেন্স খাতের শেয়ার। গতকাল দাম বাড়ার শীর্ষ তালিকায় ইন্সুইরেন্স খাতের ৮ টি শেয়ার ছিল,দিনের শুরুতে ইন্সুরেন্স খাতের শেয়ার নেতিবাচক ধারাতে শুরু হলেও দিনশেষে দারুন ইতিবাচক ধারাতে আজকের লেনদেন শেষ হয়েছে।


আজ ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ২০ টি শেয়ারের তালিকা।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও লেনদেন গতদিনের চেয়ে কমেছে । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৩.৭৩ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৫০৫.২০ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১৫.৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ১৯.৮৪ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৪ কোটি ৪৭ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ২৪৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮১ টির, কমেছে ৪৩ টির এবং দাম অপরিবর্তিত ছিল ১২২ টি কোম্পানির।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে।তবে দাম বাড়ার শীর্ষ তালিকায় ইন্সুরেন্স খাতের আধিপত্য ছিল।


আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

 

বেশ কিছুদিন যাবৎ বাজারের মতিগতিই ধরতে পারছেন না বিনিয়োগকারীরা।তাই ট্রেডিং করতে গিয়ে তারা হোচট খাচ্ছেন।আজ যেটা ক্রয় করছেন বাজারের লেনদেনের চিত্র দেখে পরেরদিন ই সেটার কোন লেনদেন হচ্ছেনা।অনেকে ফ্লোর প্রাইজ ভেংগে যখন কোন শেয়ারের লেনদেন হচ্ছে সেটা দেখে ক্রয় করে আটকে যাচ্ছেন,এর ফলে বাজারের লেনদেনে গতি পাচ্ছেনা।
ইদানিং শেয়ার বাজার বাজার ঘুরছে চরকির মতো, বিনিয়োগকারীগন বুঝতেই পারছেন না কি হচ্ছে। এই বাড়ছে তো মূহুর্তেই আবার কমে যাচ্ছে। আবার কোন শেয়ার বামে হ্যাং হয়ে যাচ্ছে পরক্ষণেই আবার ইতিবাচক হচ্ছে। ভয় পেয়ে স্টপ লস দিচ্ছে অনেকেই। এক কথায় মানুষজন দারুন হতাশার মধ্যে দিয়ে বাজার অবলোকন করছে।
মুহুর্তের মধ্যে শেয়ারের আচরণ দেখে মানুষজন দারুন ভাবে দ্বিধাগ্রস্ত হয়ে পড়ছেন, ট্রেডিংকরতেই পারছেন না। আজ যে সব শেয়ার টপ গেইনিং তালিকাতে থাকছে কাল সেটা চলেযাচ্ছে টপ লুজার তালিকাতে।
সংখায় অনেক শেয়ার  নিয়ে ফ্লোর ভেঙে লেনদেন হয়ে, পরক্ষনেই আবার ফ্লোরে চলে যাচ্ছে।

 

 

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!