ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

বাজার জেনে বুঝেও, ফ্লোরের ধাঁধায় লেনদেন করতে পারছেন না বিনিয়োগকারীরা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বৃহস্পতিবার ৬ই এপ্রিল ২০২৩, সপ্তাহের শেষ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনের মূল সূচক ডিএসইএক্স সূচক ৩.১৭ পয়েন্ট বেড়ে, অবস্থান করছে ৬২১৪.২০ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ১.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪৭.৮৯ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৩.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯৮.৮৯ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬১২.৩১ কোটি টাকার। গতকাল ছিল ৫২৭.৩৬ কোটি টাকা। আজ গতদিনের চেয়ে ৮৪.৯৫ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

আজ দাম বেড়েছে ৬০ টি কোম্পানির। দাম কমেছে ৫৮ টি কোম্পানির এবং দাম অপরিবর্তীত ছিল ২০৫ টি কোম্পানির। আজ DSE তে মোট ৩২৩ টি কোম্পানির লেনদেন হয়েছে।

আজ ৬৬ টি শেয়ারের ব্লকে মোট ট্রেড হয়েছে ৯৫.৪০ কোটি টাকা, গতকাল ব্লোকে মোট ৬০ শেয়ারের ট্রেড হয়েছিল ৯৮.১৮ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড কম হয়েছে ২.৭৮ কোটি টাকা। সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন ছিল ৫১৬.৯১ কোটি টাকা।

যা গতকাল ছিল ৪২৯.১৮ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে লেনদেন বেশি হয়েছে ৮৭.৭৩  কোটি টাকা।

 

আজ শীর্ষ ২০ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ১০ টি খাতের শেয়ার ছিল। আজ দাম বাড়ার শীর্ষে ছিল স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার।

উল্লেখ, আজ অনেক দিন পরে দাম বাড়ার শীর্ষে ২০ তালিকায় এপেক্স গ্রুপের ৪ টি শেয়ার চলে এসেছে। এছাড়া বহুদিন পরে ব্যাংক খাতের একটি শেয়ার টপ গেইনিং তালিকাতে এসেছে। আজ দাম বৃদ্ধির শীর্ষ তালিকার প্রথমেই ছিল পেপার প্রসেসিং লিমিটেড।

 

আজ শীর্ষ ২০ দাম কমার শীর্ষ তালিকায় ৯ টি খাতের শেয়ার ছিল। আজ যে সব শেয়ার কমার তালিকায় ছিল, সে গুলোর বেশ কয়েকটি গতকাল দাম বৃদ্ধির শীর্ষে ছিল। আজ দাম কমার শীর্ষ তালিকার প্রথমে ছিল লিগেছি ফুটওয়ার।

আজ শীর্ষ ২০ (ভলিউম) শেয়ারের সংখ্যার দিক দিয়ে লেনদেনে বিভিন্ন খাতের শেয়ার ছিল। আজ টপ ২০ শেয়ার সংখ্যার (ভলিউম) দিক দিয়ে প্রথমে ছিল আইটি খাতের আমার নেটওয়ার্কস লিমিটেড। গতকালও শেয়ারটি প্রথম তালিকায় ছিল।

আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় বিভিন্ন খাতের শেয়ার ছিল। আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় ছিল জেনেক্স ইনফোসিস লিমিটেড ।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক শুরুতে ইতিবাচক ধারাতে থাকলেও দিনশেষে নেতিবাচক ধারাতে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩.৫৩ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮৩০৪.৭৫ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৬.৪০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৬০ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১২৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩ টির, কমেছে ৩৯ টির এবং অপরিবর্তিত ছিল ৫৩ টি কোম্পানির।

 

আজ সিএসইতে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে। আজ দাম বাড়ার শীর্ষে ছিল বেশির ভাগই স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার। আজ দাম বাড়ার শীর্ষে ছিল মিডল্যান্ড ব্যাংক।

আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ উভয় স্টক এক্সচেঞ্জে সারাদিন সূচকের উঠানামার মধ্যে লেনদেন শেষ হয়েছে।

আর ২ সপ্তাহ পরেই পবিত্র ঈদুল ফিতর। অনেকেরই ধারণা ছিল ঈদের আগে একটি ভালো বাজার দেখতে পাবেন। বাজারে যদিও কিছু শেয়ার ভাল লাভ দিচ্ছে কিন্তু সবার পক্ষে জেনে বুঝে শেয়ার ক্রয়ের ক্ষমতা নেই।

আজ বেশ কয়েকটি হাউজে আসা কয়েকজন বিনিয়োগকারীদের সাথে কথা বলে জানা গেল, তারা ফ্লোর নিয়ে এক সংকটের মধ্যে পরে গিয়েছেন। ফ্লোর ছাড়লেও বিপদ আবার ফ্লোর থাকলেও বিপদ। অন্য একজন বিনিয়োগকারী আফসোস করে বলেন হাতে অলস ফান্ড নেই, যে সেটা বিনিয়োগ করে কিছু লাভ করব। আবার কোন শেয়ার স্টক লস দিয়ে রানিং লেনদেন হচ্ছে এমন কিছু শেয়ার কিনে যে লাভ করবো, তারও উপায় নেই।

প্রবীণ এক বিনিয়োগকারী দুখঃভারাক্রান্ত মনে বলেন ফ্লোর প্রাইজ নিয়ে আছি এক মহা সংকটে, মন চাইলেও শেয়ার বিক্রি করতে পারছিনা, আবার এও ভাবছি ফ্লোর উঠে গেলে বাজার না আরো কত পতন হয়।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!