ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

ব্লক মার্কেটের উপরে ভর করে লেনদেন ছাড়ালো ৬০০ কোটি, হতাশ বিনিয়োগকারীরা

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বুধবার ১৫ই মার্চ ২০২৩, উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের  নেতিবাচক ধারাতে আজকের লেনদেন শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক শুরুতে  কিছুটা  ইতিবাচক প্রবনতার মধ্য দিয়ে লেনদেন শুরু হলেও, ইতিবাচক ধারা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। সকাল ১০.৩৭ দিকে সূচক নেতিবাচক ধারাতে চলে যায়, যা বেলা ১২ টা পর্যন্ত অব্যাহত ছিল। বেলা ১২ টার পরে সূচক কিছুটা ইতিবাচক হবার চেস্টা করে যা ১২.৪৭ পর্যন্ত আশা জাগিয়ে রেখেছিল।

কিন্তু এর পর থেকে সূচক ধারাবাহিক ভাবে নেতিবাচক প্রবনতায় চলে যায় এবং দিনশেষে সূচক নেতিবাচক ধারাতেই গত  দিনের চেয়ে ১৮.৫৮ পয়েন্ট কমে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে সূচক কমলেও লেনদেন ব্লক মার্কেটের উপর ভর করে গতদিনের চেয়ে বেড়েছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬০৭.১৬ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৫৬৩.৬৩ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ৪৩.৫৩ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে  মূল সূচক ডিএসইএক্স সূচক ১৮.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২১৩.৩৭ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ১.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫৩.৭২ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ২.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে  ২২১৫.১৭  পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ২১ টির, দাম কমেছে ১১০ টি এবং দাম অপরিবর্তিত ছিল ১৭৫ টির।

 

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন গতদিনের চেয়ে কমেছে  । আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪০.৬৫ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮৩৪৯.৫১ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৬.৪২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭.০৪ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৬২ লাখ টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৭০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ১৪   টির, কমেছে ৫০ টির এবং অপরিবর্তিত ছিল ১০৬ টি কোম্পানির।

 

উল্লেখ্য, আজ ডিএসইর মোট লেনদেন ৬০৭.১৬ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ১৩২.০৬ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন  হয়েছে ৪৭৫.১০ কোটি  টাকার।

 

আজ বেশ কয়েকটি হাউজের অফিসে গিয়ে কোন বিনিয়োগকারীদের দেখা যায়নি। হাউজের অফিসারদের অলস সময় কাটাতে দেখা গেল। হাউজের অফিসারদের সাথে কথা বলে জানা গেল, তারা ও অনেক চাপের মধ্যে আছেন।

বাজার সংশ্লিষ্ট একজন অভিজ্ঞ বিনিয়োগকারী আফসোস করে বলেন, বাজার যোগান – চাহিদা অনুসারে বাজার পরিচালিত হবে, বাজারের সাপ্লাই বন্ধ করে রেখে বাজার উন্নয়ন করা কঠিন।

আজ গতদিনের চেয়ে লেনদেন বাড়লেও হতাশ বিনিয়োগকারীরা। গত ২ দিন ধরে লেনদেন বাড়ার মূল কারণ অবশ্য ব্লক মার্কেটে ১০০+ কোটির ও উপরে লেনদেন হওয়া।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!