ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

ব্লক মার্কেট কি? নিয়ম কানুন

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

বাংলাদেশের শেয়ার বাজারের অনেকেরই ব্লক মার্কেটের ট্রেড নিয়ে পুরোপুরি ভাবে ধারনা নেই। বেশির ভাগ বিনিয়োগকারীই জানেন না ব্লক ট্রেড কি? গত / বছর ধরে সাধারণ মানুষ ব্লক ট্রেড নিয়ে জানতে শুরু করেছে এবং বেশ কৌতুহলও বেড়েছে। মূলত ২০২০ সালের পর থেকে মানুষ  ব্লক মার্কেট নিয়ে জানতে শুরু করেছে বা পরিচিতি পেয়েছে। ফ্লোর দামের চেয়ে কম দামে লেনদেন হবার কারণে।

আমরা বেশির ভাগ লোক মনে করি ব্লক ট্রেড মানেই বিশাল কিছু। তবে ব্লক ট্রেড  খুব একটা বিশাল কিছু না।ব্লক ট্রেডের কিছু  ভালো দিকও আছে আবার বেশ কিছু খারাপ দিকও আছে যা গত / বছর যাবত দেখা যাচ্ছে।

ব্লক মার্কেট কাকে বলে

মূলত যখন কোন বড় অংকের (Quantity  Share) লেনদেন করতে হয়,  তখন তা মূল মার্কেটে না করে আলাদা ভাবে ট্রেড করা হয়, সেক্ষেত্রে ক্রেতা/বিক্রেতার মাঝে মোটামোটি একটা সমঝোতা থাকে। মূল  মার্কেটে বড় সংখার লেনদেন করলে,  মূল্য হ্রাস বা বৃদ্ধিতে ব্যাপক ওঠানামা করতে পারে, যে কারণে মার্কেটকে প্রভাব মুক্ত রাখতে ব্লক ট্রেড করা হয়

তবে ডিএসই’র যে ট্রেডিং প্লাটফর্ম বা সফটওয়্যার আছে তার মাধ্যমেই এই ব্লক মার্কেটে লেনদেন করা হয়। সাধারণ মার্কেটের লেনদেনের মতই ব্লক মার্কেটে লেনদেন সম্পন্ন হয়। 

আরও পড়ুন…

ব্লক মার্কেট সমাচার

ব্লক মার্কেটে লেনদেন করার বাধ্যবাধকতা

ব্লক মার্কেটে সর্বনিম্ন লক্ষ টাকার শেয়ার ক্রয়/বিক্রয় করা যায়। সুতরাং ব্লক মার্কেটে বিনিয়োগকারিকে সর্বনিম্ন লক্ষ টাকার শেয়ার ট্রেড করতে হবে। ৫ লাখ টাকার কম হলে শেয়ার ক্রয় বা বিক্রি করা যাবেনা। ব্লক মার্কেটের লেনদেনে ডিপ দেয়া যায় না।

কিভাবে ব্লক মার্কেটে ট্রেড করবেন?

ব্লক মার্কেটে ট্রেড করতে হলে হাউজের ট্রেডারদের মাধ্যমে আপনাকে ট্রেড করতে হবে। আপনি আপনার DSE মোবাইল অ্যাপ্স DSE ইনভেস্টর এর মাধ্যমে ট্রেড করতে পারবেন না। সুতরাং আপনাকে আপনার হাউজে ফোন করে অথবা হাউজের অফিসে গিয়ে ব্লক মার্কেটে লেনদেন করতে হবে।

ব্লক মার্কেটে শেয়ার ক্রয় করে সেটা রেগুলার মার্কেটে সেল করা যায়?   

অবশ্যই আপনি পারবেন। আপনি ব্লক মার্কেট থেকে শেয়ার ক্রয় করে আপনি সেটা রেগুলার মার্কেটে সেল করতে পারবেন এবং আপনি চাইলে সেটা ব্লক মার্কেটেও আবার সেল করতে পারবেন। 

আমি ব্লক মার্কেটের শেয়ার প্রাইজ কিভাবে দেখতে পাবো?

ডিএসইর ট্রেডিং প্লাটফর্মে ব্লক মার্কেটের আলাদা বাজার আছে ওখানে দেখা যায়। আর আপনি আপনার মোবাইল অ্যাপস দিয়ে ব্লক মার্কেটের শেয়ার প্রাইজ দেখতে পারবেন। সহজ ভাবে মোবাইল এপ্স ব্যবহার করে ব্লক মার্কেটের শেয়ার দেখতে আপনি ব্লক মার্কেটের যে শেয়ার দাম দেখতে চাইবেন তখন আপনি সার্চ করার সময় সেই কোম্পানির নাম লিখে সার্চ দিলে পাবেন।

ব্লক মার্কেট নিয়ে সতর্কতা

মাঝে মাঝে ব্লক ট্রেড করে সাধারণ বিনিয়োগকারীদের প্রভাবিত করা হয়, অনেকেই মনে করে বেশি বেশি ব্লক হচ্ছে এটা ভালো লক্ষণ, কিন্তু না এটা ফাঁদও হতে পারে।

পরিশেষে ব্লক ট্রেড এক কথায় বেশি পরিমানের কোন শেয়ার স্বাভাবিক মার্কেটে যাতে মূল্যেকে প্রভাবিত করতে না পারে, তার জন্য আলাদা ভাবে ক্রয় বিক্রয়কেই বুঝায়

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!