ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

ব্লক লেনদেনে বৈষম্য না থাকাই যেন শ্রেয়

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

দেশের শেয়ার বাজারে চলছে চরম মন্দা গত ৮, ৯ মাস ধরে। বাজারের মন্দা কাটিয়ে ওঠার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন নানা পদক্ষেপ নিচ্ছে। তারই একটি হল ফ্লোর প্রাইজ, বিনয়োগকারীরা যাতে ফোর্সসেল থেকে বাঁচতে পারে, তার জন্যই ফ্লোর প্রাইজ নির্ধারণ।

 

ফ্লোর প্রাইজ শুরুতে বিনিয়োগকারী বান্ধব হলেও, দীর্ঘ দিন ফ্লোর প্রাইজ থাকার কারণে এখন বিনিয়োগকারীদের মধ্যে চলছে ফ্লোর প্রাইজ নিয়ে পক্ষ বিপক্ষ মিশ্র প্রতিক্রিয়া ও সমস্যা।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন নানা পদক্ষেপের অংশ হিসেবে বাজার তরান্বিত করতে ফ্লোর প্রাইজের নিচে সর্বোচ্চ ১০% কম মূল্যে শেয়ার ব্লকে লেনদেন করার সুযোগ দিয়েছে।

 

বেশ কিছু ব্রোকারেজ হাউজ ঘুরে বিনিয়োগকারীদের সাথে আলাপচারিতায় জানা গেল, ব্লক লেনদেনের সর্বনিম্ন সীমা পাঁচ লাখ টাকার নিচে করার ব্যবস্থা করলে তারা উপকৃত হত। সাধারণ বিনিয়োগকারীরাও ব্লক লেনদেনে অংশ গ্রহণ করতে ইচ্ছুক। তাদের দাবি লেনদেনের সর্বনিম্ন সীমা পাঁচ লাখ টাকা কমিয়ে, অন্তত  ২/৩ লাখ টাকা করা হোক।

কেননা ৫ লাখ টাকার বিধিনিষেধ থাকাতে অনেক বিনিয়োগকারী শেয়ার ক্রয় বা বিক্রয় করতে পারছেন না। বিনিয়োগকারীদের দাবি ব্লক লেনদেনে সর্বনিম্ন সীমা পাঁচ লাখ টাকা কমিয়ে দেয়া হোক।

 

অনেকেই অভিযোগের সুরে বলেছেন, বড় বিনিয়োগকারীগন ব্লকে লেনদেনের সুবিধা পেলে, কেন তারা পাবেন না? মার্কেটে লেনদেনের ক্ষেত্রে সর্বনিম্ন সীমা পাঁচ লাখ টাকা। অর্থাৎ, একজন বিনিয়োগকারী ব্লক মার্কেট থেকে কোনো কোম্পানির শেয়ার কিনতে বা বিক্রি করতে  চাইলে, তাকে বাজার মূল্যে ওই কোম্পানির ন্যূনতম পাঁচ লাখ টাকার সমপরিমাণ শেয়ার কিনতে বা বিক্রি করতে হবে।

 

যেহেতু ফ্লোর দামের ১০% কমে ব্লকে লেনদেন হচ্ছে, সাধারণ বিনিয়োগকারীগনও চাইছে লেনদেনের ক্ষেত্রে সর্বনিম্ন সীমা কমিয়ে, তাদেরও ফ্লোরে লেনদেনে অংশগ্রহণ করতে সহায়তা করার। উল্লেখ্য, বাজারে রিটেইল ছোট বিনিয়োগকারীদের অংশ গ্রহণই বেশি। তাই তাদের কথা বিবেচনায় নিয়ে বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের ভেবে দেখা উচিৎ।

তারা আরো বলেন শেয়ার বাজার মন্দার এই কালে সুযোগ সুবিধার ব্যাপারে যেন ছোট বিনিয়োগকারী ও বড় বিনিয়োগকারীতে বৈষম্য সৃষ্টি না করা হয়। বিভিন্ন সময় বহু বিনিয়োগকারীরা ফ্লোর প্রাইজের নিচে, সবার জন্যে লেনদেন করার সুযোগ দেয়ার ব্যাপারে মতামত জানিয়েছে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

3 Responses

  1. ব্লকে ১০% কম দামে শেয়ার কেনাবেচা বন্ধ করলে মার্কেট আরও ভালো হবে। যে সকল বিনিয়োগ কারী ব্লকে ১০% কমে শেয়ার কিনছে তারাই যদি মূল মার্কেট ফ্লোর প্রাইজে তাদের শেয়ার বিক্রি করার অর্ডার দেয় তখন ফ্লোর প্রাইজ থেকে বের হয়ে আসা অসম্ভব হবে।

  2. সত্য কথা ,ফ্লোরের নিচে ৫ লক্ষ্য টাকার এই সিস্টেম তুলে দেয়া উচিত বা সবার জন্যে ফ্লোরের নিচে লেনদেন করার সুবিধা করে দেয়া উচিৎ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!