ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

মানুষ লেনদেন করতে পারলে বাজারে নগদ প্রবাহ বাড়বে, তাহলে বাজার দ্রুত এগিয়ে যেত

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ মঙ্গলবার ২৫ এপ্রিল ২০২৩, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের মূল সূচক ও লেনদেন ইতিবাচক ধারাতে শেষ হয়েছে। আজ শুরুতে সূচকের উঠানামা থাকলেও দিনশেষে দারুন ইতিবাচক ধারাতে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইএক্স সূচক ১১.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৬৩.৫১ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৮.৫২ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ০.১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২১২.৯৩ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১৩.১৫ কোটি টাকার, যা গতকাল ছিল ৫৫২.৫২ কোটি টাকা। আজ গতদিনের চেয়ে ১৬০.৬৩ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। আজ দাম বেড়েছে ৮৩ টি কোম্পানির। দাম কমেছে ৫৩ টি কোম্পানির এবং দাম অপরিবর্তীত ছিল ২০৬ টি কোম্পানির। আজ ডিএসইতে তে মোট ৩৪২ টি কোম্পানির লেনদেন হয়েছে।

আজ ৬১ টি শেয়ারের ব্লকে মোট লেনদেন হয়েছে ৪৩.৬৮ কোটি টাকা, গতকাল ব্লোকে মোট ৫৫ শেয়ারের ট্রেড হয়েছিল ২৩.৫০ কোটি টাকা। আজ ব্লকে গত দিনের চাইতে ট্রেড বেশি হয়েছে ২০.১৮ কোটি টাকা। সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৬৬৯.৪৭ কোটি টাকা, যা গতকাল ছিল ৫২৯.০২ কোটি টাকা। সে হিসাবে আজ গতকালের চেয়ে মূল মার্কেটে লেনদেন বেশি হয়েছে ১৪০.৪৫ কোটি টাকার।

আজ শীর্ষ ২০ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ১০ টি খাতের শেয়ার ছিল। আজ দাম বাড়ার শীর্ষে অনেক দিন পরে সিমেন্ট খাতের ৩ টি শেয়ার উঠে এসেছে। এছাড়া আজ খাদ্য খাতের শেয়ার দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল।আজ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় অনেক নতুন শেয়ার চলে এসেছে যা বাজারের জন্যে খুবই ইতিবাচক দিক।

আজ দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল হাইডেলবার্গ সিমেন্ট। গতকাল ও হেইডেলবার্গ সিমেন্ট দাম বৃদ্ধির শীর্ষ তালিকার প্রথমে ছিল।

আজ শীর্ষ ২০ দাম কমার শীর্ষ তালিকায় ৮ টি খাতের শেয়ার ছিল।লিগেছি ফুটওয়ার আজ দাম কমার তালিকায় শীর্ষে ছিল।

আজ শীর্ষ ২০ (ভলিউম) লেনদেনে শেয়ারের সংখ্যার দিক দিয়ে ১২ টি খাতের শেয়ার ছিল। আজ টপ ২০ শেয়ার সংখ্যার (ভলিউম) দিক দিয়ে প্রথমে ছিল ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসি। গতকাল ও কোম্পানিটি ভলিউমে প্রথমে ছিল।

আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় বিভিন্ন খাতের শেয়ার ছিল। আজ শীর্ষ ২০ (ট্রেড ভ্যালু) লেনদেনের শীর্ষের তালিকায় ছিল ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসি। গতকাল ও কোম্পানিটি লেনদেনে প্রথমে ছিল।


অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই আজ বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৪.৬৩ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৪৪১.১৮ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১১.০৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৩.৯৭ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৭ কোটি ৬ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৬৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৬ টির, কমেছে ২৮ টির এবং অপরিবর্তিত ছিল ৮৪ টি কোম্পানির।১আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে।আজ হাইডেলবার্গ সিমেন্ট দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় ছিল।


আজ সিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ উভয় স্টক এক্সচেঞ্জে বেশ কিছু শেয়ার ফ্লোর প্রাইজ ভেংগে লেনদেন শুরু হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি শেয়ার দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায়ও চলে এসেছে। আজকের দিনশেষে পোস্ট ক্লোজিং সেশনে ফ্লোর দামে শাইন পুকুর সিরামিকের রেকর্ড পরিমান লেনদেন হয়েছে।

আজ বেশ কয়েকজন বিনিয়োগকারীকে বাজার নিয়ে জানতে চাইলে তাঁরা ঢাকা শেয়ার বাজার ডট কম কে জানান বাজারে গতি আসলে ধাপে ধাপে অনেক শেয়ারের ফ্লোর ভেংগে যেত, তারা আশা করছেন এভাবে বাজারের সূচক বাড়লে ফ্লোর ভেঙে লেনদেন হত। মানুষ লেনদেন করতে পারলে বাজারে নগদ প্রবাহ বাড়ত তাতে বাজার দ্রুত এগিয়ে যেত।

উল্লেখ্য, বাজারে বিনিয়োগ উপযোগি অনেক ফান্ড থাকলে ও মানুষ আস্থার অভাবে বিনিয়োগ করছেন না, জানালেন বেশ কিছু হাউজের কর্মকর্তা। তারা জানালেন বেশ কিছু বড় বিনিয়োগকারীদের কাছে বিও একাউন্টে টাকা থাকলেও তারা বিনিয়োগ করছেন না।বাজারে আস্থা ফিরে আসলেই লেনদেন বেড়ে যেত। হাউজের কর্মকর্তারা জানান বাজার ভালো হলে টাকার অভাব হবেনা। বাজার ভালো থাকলে বিনিয়োগ করতে বলা লাগেনা, বিনিয়োগকারীরা অটোমেটিক বিনিয়োগ করে থাকেন।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!