ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

রমজান মাসের জন্যে চেক নিষ্পত্তির নতুন সময়সূচি নির্ধারণ

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

পবিত্র রমজান মাসের জন্যে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি নির্ধারণ করেছেবাংলাদেশ ব্যাংক।

আজ সোমবার,২০ মার্চ, ২০২৩ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশের সকল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান সমবায় ব্যাংক লিমিটেডে পাঠিয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর বা বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) এবংবাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN)- তিন প্লাটফর্মের কার্যক্রমরমজানে নতুন সময়সূচি অনুযায়ী চালু থাকবে।

নতুন সময়সূচি অনুযায়ী, বড় অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য সকাল ১১ টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক বেলা .৩০ এর মধ্যে নিষ্পত্তি হবে।

আর যে কোনো রেগুলার চেক সকাল ১১.৩০ এর মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসবচেক বিকেল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে।

এছাড়া আরটিজিএসের গ্রাহক লেনদেন হবে সকাল ৯টা থেকে বিকেল ২টা ৩০ মিনিটপর্যন্ত। কাস্টমস ডিউটি পেমেন্ট ৯টা ৩০ থেকে ৩টা ৩০ মিনিট এবং আন্তঃব্যাংকলেনদেন আরটিজিএসের মাধ্যমে সকাল ৯টা ৩০ থেকে বিকেল ৩টা ৪৫ মিনিট  পর্যন্তপরিশোধ করা যাবে।

এসব সেবার মাধ্যমে সাধারণত এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককেঅর্থ পরিশোধ বা স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

রোজার মাস শেষ হলে আগের নিয়মেই এসব কার্যক্রম চলবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

5 Responses

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!