ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

শুরুতে বিনিয়োগকারীদের আশা জাগিয়ে দিনশেষে বাজার নেতিবাচক ধারায়

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ সোমবার , ৩ রা এপ্রিল,২০২৩ তারিখ,সপ্তাহের ২য় কার্য দিবসে উভয় স্টক এক্সচেঞ্জের সূচক কমলেও লেনদেন গতদিনের চেয়ে কিছুটা বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক আজ শুরু থেকে শেষ পর্যন্ত ইতিবাচক ধারাতে ধারাতে থাকলেও দিনশেষে সূচক নেতিবাচক ধারাতে শেষ হয়েছে।তবে আজ সূচক কমলেও লেনদেন বেড়েছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭৫.৮০ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৫৩১.৮৩ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ৪৩.৯৭ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে মূল সূচক ডিএসইএক্স সূচক ৪.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২১৩.৪৫ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৮.৭৭ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ২.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২০৭.৭৫ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৩০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪ টির, দাম কমেছে ৬৯ টির এবং দাম অপরিবর্তিত ছিল ২০৭ টির।

আজ ডিএসইতে টপ ২০ গেইনিং তালিকায় ৯ টি খাতের শেয়ার থাকলে ও আজকের টপ গেইনিং তালিকায় স্বল্প মূলধনী শেয়ারের প্রধান্য ছিল।আজ টপ ২০ গেইনিং তালিকায় বিবিধ খাতের ৫ টি কোম্পানি ছিল।

আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা ২০ টি শেয়ার।

আজ ডিএসইর মোট লেনদেন ৫৭৫.৮০ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ৫৭.৩৬ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৫১৮.৪৪ কোটি টাকা, যা গতকাল ছিল ৫০১.৫৩ কোটি টাকার।
সে হিসাবে আজ মূল মার্কেটে গতকালের চেয়ে ১৬.৯১ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক শুরুতে ইতিবাচক ধারাতে থাকলেও দিনশেষে সূচক কিছুটা কমেছে তবে লেনদেন গত কার্য দিবসের চেয়ে বেড়েছে।
আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১.৩৫ পয়েন্ট কমে সূচক অবস্থান করছে ১৮৩১৬.৯২ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ১১.৮৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৭.০৬ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৪ কোটি ৭৮ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৩৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৮ টির, কমেছে ৩৫ টির এবং অপরিবর্তিত ছিল ৬১ টি কোম্পানির।

আজ সিএসই তে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে তবে বেশিরভাগ ছিল স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার।

আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ উভয় স্টক এক্সচেঞ্জের মূল্য বৃদ্ধির তালিকায় ছিল স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার।
আজ উভয় স্টক এক্সচেঞ্জে শুরুতে বিনিয়োগকারীদের আশা জাগিয়ে দিনশেষে বাজার নেতিবাচক ধারাতে যাওয়াতে হতাশ হতে দেখা গিয়েছে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!