ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

শেয়ার বাজার বাড়লে ভূতে টাকা যোগাবে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩ তারিখ,সপ্তাহের এবং মাসের শেষ দিন উভয় স্টক এক্সচেঞ্জের সূচক উঠানামার মধ্যে থাকলেও দিনশেষে উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন ইতিবাচক ধারাতে শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক আজ শুরু থেকেই ইতিবাচক ধারাতে শুরু হয়েছে এবং সকাল ১১ টা পর্যন্ত স্থায়ী ছিল,এর পরে বাজার কিছুটা স্লো গতিতে চলছিল যা সকাল ১১.২৫ পর্যন্ত স্থায়ী ছিল,এর পরে সূচকের আবারও ইতিবাচক ধারাতে চলে আসে যা শেষ পরযন্ত ইতিবাচক ধারাতে ছিল। তবে আজ সারাদিন সূচক ইতিবাচক ধারাতে থেকেই বেশ উঠানামার মধ্যে ছিল।
আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬৬.৮৩ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৩৮২.৬৮ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ২৮৪.১৫ কোটি টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ লেনদেনে মূল সূচক ডিএসইএক্স সূচক ১০.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৬.৭৯ পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৪৯.৩২ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ২.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২০৯.৪৩ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩১৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৯ টির, দাম কমেছে ৪৫ টির এবং দাম অপরিবর্তিত ছিল ১৯৫ টির। আজ বেশ কয়েকটি শেয়ার ফ্লোর ভেঙে লেনদেন হয়েছে।

আজ ডিএসইতে টপ ২০ গেইনিং তালিকায় ১১ টি খাতের শেয়ার থাকলে ও আজকের টপ গেইনিং তালিকায় স্বল্প মূলধনী শেয়ারের প্রধান্য ছিল।

আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা ২০ টি শেয়ার।

আজ ডিএসইর মোট লেনদেন ৬৬৬.৮৩ কোটি টাকা, ব্লক মার্কেটের লেনদেন ১৮১.৬৩ কোটি টাকা, সে হিসাবে আজকের মূল মার্কেটের লেনদেন হয়েছে ৫০৫.২০ কোটি টাকা, যা গতকাল ছিল ৩৪৫.৩২ কোটি টাকার।
সে হিসাবে আজ মূল মার্কেটে গতকালের চেয়ে ১৫৯.৮৮ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক শুরুতে নেতিবাচক ধারাতে থাকলেও দিন শেষে সূচক গতকালের চেয়ে ১০.৫৯ পয়েন্ট বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে । দিনশেষে লেনদেন গতদিনের চেয়ে বেড়েছে।

আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১০.৫৯ পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮২৮৮.৩৪ পয়েন্টে।আজ সিএসইতে মোট ৯.৬১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ৫.১৪ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ৪ কোটি ৪৭ লাখ টাকার বেচি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১২৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪ টির, কমেছে ২৩’ টির এবং অপরিবর্তিত ছিল ৬০ টি কোম্পানির।

আজ সিএসই তে আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা তালিকায় বিভিন্ন খাতের শেয়ার উঠে এসেছে তবে বেশিরভাগ ছিল স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার।

আজ দাম বৃদ্ধির শীর্ষে থাকা ১০ টি শেয়ার।

আজ মাসের শেষ দিন উভয় স্টক এক্সচেঞ্জে শুরু থেকেই বেশ গতি নিয়ে লেনদেন হয়েছে। আজ উভয় স্টক এক্সচেঞ্জের সূচক ও লেনদেন ইতিবাচক ধারাতে শেষ হয়েছে।

আজ বেশ কয়েকটি হাউজের অফিসে গিয়ে হাউজের অফিসারদের কিছুটা ব্যস্ত থাকতে দেখা গিয়েছে। পাশাপাশি আজ অনেক দিন পরে বেশ কিছু বিনিয়োগকারীদের হাউজে আসতে দেখা গিয়েছে।বেশ কয়েকজন অভিজ্ঞ পুরানো বিনিয়োগকারীদের সাথে কথা বলে জানা গেল ক্রয় উপযোগি ফান্ড হাতে থাকা সত্ত্বেও, আস্থার অভাবে বিনিয়োগ করতে যাচ্ছেন না নতুন করে। তাদের কথা বাজার যদি স্বাভাবিক হয় তাহলে বাজারে নতুন বিনিয়োগ করবেন। এছাড়া তাঁরা আরও বলেন বাজারে আস্থা ফিরে আসলে ফান্ডের অভাব হবেনা। ৭০ ঊর্ধ্ব বয়সি একজন বিনিয়োগকারী মজা করে বলেন, বাজার ভালো করে দেন, বাজার ভালো হলে দেখবেন ভূতে টাকা জোগাবে বাজারে। বাজার স্বাভাবিক হোক দেখবেন বাজারে টাকার অভাব নেই। আমাদের লোকজন বাজার খারাপ থাকলে বিনিয়োগ করতে উৎসাহ হারিয়ে ফেলেন।
বাজার নিয়ে সরকার একটু তদারকি করলেই বাজার ভালো হয়ে যাবে বলে মনে করেন বেশিরভাগ বিনিয়োগকারী।বিনিয়োগকারীগন গভির আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন আগামি মাসের শুরুতে সংসদ অধিবেশনে জন্যে।এই অধিবেশনে ব্যাংকের এক্সপোজার গননা থেকে কর্পোরেট বন্ড, সুকুক, ডিবেঞ্জার বাদ দেয়ার বিল পাশ হবে ,আর এটি পাশ হলে বাজারের গতি বাড়বে বলে ধারণা করছেন বিনিয়োগকারীগন ।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!