ঢাকা শেয়ার বাজার

১৯ জুলাই ২০২৪ শুক্রবার ৪ শ্রাবণ ১৪৩১

সপ্তাহের ২য় দিন পুঁজিবাজার কিছুটা ইতিবাচক অবস্থানে

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

আজ সোমবার ১৩ই মার্চ ২০২৩ তারিখ, সপ্তাহের ২য় দিন উভয় স্টক এক্সচেঞ্জের সূচক কিছুটা বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক শুরুতেই ইতিবাচক প্রবনতার মধ্য দিয়ে লেনদেন শুরু হয়ে মাত্র ২০ মিনিট ইতিবাচক ধারাতে ছিল। এর কিছুক্ষণ পরে বাজার নেতিবাচক ধারাতে চলে যায়, তবে কিছুক্ষণের মধ্যে  নেতিবাচক প্রবনতার কাটিয়ে ইতিবাচক ধারাতে সূচক চলে আসে। দিন শেষে ইতিবাচক ধারাতেই গত দিনের চেয়ে ৮.৫৮  পয়েন্ট বেড়ে আজকের লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫১.৭১ কোটি টাকার শেয়ার। যা গতদিন ছিল ৪৩৩.৫৮ কোটি টাকার শেয়ার। আজ ডিএসইতে গত দিনের চেয়ে ১৮.১৩ কোটি টাকার কম শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেনে আজ মূল সূচক ডিএসইএক্স সূচক ৮.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৪৩.৫৭   পয়েন্টে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৯.৮৬ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ১.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২২৩.৪৯ পয়েন্টে।

আজ ডিএসইতে মোট ৩৩৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৫ টির, দাম কমেছে ৩৮ টি এবং দাম অপরিবর্তিত ছিল ২০১ টির।


অপরদিকে দেশের ২য় শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ৫.৭৭ পয়েন্ট বাড়লেও, লেনদেন গতদিনের চেয়ে কমেছে। আজ সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫.৭৭   পয়েন্ট বেড়ে সূচক অবস্থান করছে ১৮৪০১.১২ পয়েন্টে।

আজ সিএসইতে মোট ৭.৬৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকাল ছিল ২০.৮৮ কোটি টাকা। আজ সিএসইতে গত দিনের চেয়ে ১৩.২০ কোটি টাকার কম শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

আজ সিএসই তে মোট ১৪৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে মাত্র ৩৯ টির, কমেছে মাত্র ৩১  টির এবং অপরিবর্তিত ছিল ৭৬ টি কোম্পানির।

সপ্তাহের ২য় দিন পুঁজিবাজার কিছুটা ইতিবাচক অবস্থানে এসেছে, ধারণা করা যাচ্ছে যে, গত সপ্তাহে আমিরিকার সিলিকন ভ্যালি ব্যাংকের দেউলিয়া হবার খবরে শেয়ার বাজারে কিছুটা গুজব ও আতংকের কারণে গতকাল বাজার শুরু থেকে শেষ পর্যন্ত নেতিবাচক ধারাতে ছিল।

তবে গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নর শেয়ার বাজার নিয়ে বেশ কিছু ইতিবাচক কথা বলার কারণে, বাজার সংশ্লিষ্ট লোকদের মধ্যে একটা আশা জেগে উঠছে। যার ফলশ্রুতিতে গতকালের পতন বাজার থেকে বেরিয়ে আজ অনেকটা ইতিবাচক ভাবে আজকের লেনদেন শেষ হয়েছে।
Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!