ঢাকা শেয়ার বাজার

২৩ জুলাই ২০২৪ মঙ্গলবার ৮ শ্রাবণ ১৪৩১

সেবা ও আবাসন খাতের ইপিএস ও খাত ভিত্তিক বিশ্লেষণ

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতে মোট ৪ টি কোম্পানি আছে।৪ টি কোম্পানির মধ্যে ইতিমধ্যে ৩ টির ২য় প্রান্তিক ইপিএস ঘোষণা করেছে।

১ টি কোম্পানি এখনো ইপিএস দেয়ার তারিখ জানায়নি,কোম্পানি টি হলো সাইফ পাওয়ারটেক লিমিটেড।

উল্লেখ্য, যে ৩ টি কোম্পানির ২য় প্রান্তিক ইপিএস ঘোষণা করেছে এর মধ্যে ইস্টার্ন হাউজিং ও সামিট এলায়েন্স পোর্ট কোম্পানি ২ টির উভয় প্রান্তিকে মুনাফা বেড়েছে গত বছরের তুলনায়।
কোম্পানি দুটি এই সেক্টরের সেরা শেয়ার। ইস্টার্ন হাউজিং থেকে ২০২২ সালে বিনিয়োগকারীগন ভালো মুনাফা পেলেও ,বহুদিন যাবৎ বিনিয়োগকারীরা সামিট এলায়েন্স পোর্ট থেকে তেমন কোন উল্লেখযোগ্য মুনাফা পায়নি ,তবে সার্বিকভাবে বিশ্লেষণ করলে ভবিষ্যতে শেয়ার টি বিনিয়োগকারীদের ভালো মুনাফা দিতে পারে।সে জন্যে কোম্পানিটিকে বিনিয়োগকারীগন সম্ভবানাময় শেয়ার হিসাবে ওয়াচ লিস্টে রাখবে হয়ত।

এই খাতের শমরিতা হসপিটাল লিমিটেড কোম্পানিটির ২ প্রান্তিকে মুনাফা আগের চেয়ে বাড়লে ও ২ প্রান্তিকে মিলে মুনাফা কমেছে।

সেবা ও আবাসন খাতের ৪ টি কোম্পানির মধ্যে ২ টি কোম্পানির (সামিট এলায়েন্স পোর্ট ও সাইফ পাওয়ার )কাজের মধ্যে কিছুটা মিল থাকলেও অন্য ২টি কোম্পানির ,(ইস্টার্ন হাউজিং ও শমরিতা হসপিটাল )কাজের ধরন সম্পূর্ণ আলাদা।

উল্লেখ্য গত ৫/৬ মাসের বাজার পরিক্রমায় ,সেবা ও আবাসন খাতের ৪ টি কোম্পানির মধ্যে ইস্টার্ন হাউজিং এর কিছুটা গতি থাকলেও বাকি ৩ টি শেয়ারের তেমন কোন লেনদেন চোখে পরেনি।
তাছাড়া এই খাতের সাইপ পাওয়ার ও শমরিতা হসপিটাল ফ্লোরের কাছেই লেনদেন হচ্ছে।

তবে সার্বিকভাবে বিশ্লেষণ করলে এই খাতের ইস্টার্ন হাউজিং ও সামিট এলায়েন্স পোর্টকে এগিয়ে রাখতে হবে প্রথমেই।যারা ভলিউম এনালাইসিস করে লেনদেন করে ,বিশেষ করে যারা ট্রেডিং করে এমন বিনিয়োগকারীদের
ওয়াচ লিস্টে এই খাতের শেয়ার দুটি অবশ্যই রাখবে হয়ত।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

একটি রেসপন্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!