ঢাকা শেয়ার বাজার

১৩ জুলাই ২০২৪ শনিবার ২৯ আষাঢ় ১৪৩১

স্পট ট্রেডের নিয়ম কানুন

সবার আগে শেয়ার বাজারের নির্ভর যোগ্য খবর পেতে আপনার ফেসবুক থেকে  “ঢাকা শেয়ার বাজার ডট কম” ফেসবুক পেজে লাইক করে রাখুন, সবার আগে আপনার ওয়ালে দেখতে। লাইক করতে লিংকে ক্লিক করুন  facebook.com/dhakasharebazar

শেয়ারে বাজারের একটি পরিচিত শব্দ স্পড ট্রেড, স্পট ট্রেড কি (Spot Trade) আমরা অনেকেই জানিনা। সংক্ষেপে স্পট ট্রেড কি? সে বিষয়ে আলোচনা করা যাক।

যেহেতু স্পট ট্রেড নগদ টাকাতে লেনদেন হয় তাই এটাকে এক হিসাবে নগদে লেনদেন বলা যায়। নগদে লেনদেন হয় বলে স্পট মার্কেটে কেনা শেয়ার যেদিন ক্রয় করে সেই দিনই ম্যাচিউরড (Settlement ) হয় । শেয়ার বাজারের ক্ষেত্রে সাধারণত কোন শেয়ার বিক্রয় করতে মেচুরিটি সময় ২ কার্যদিবস সময় লাগে, তবে “Z” ক্যাটাগরির ক্ষেত্রে ৩ কার্যদিবস লাগে।
অথচ স্পট বাজারে যে দিন শেয়ার ক্রয় করা হয় তার পরদিনই সে শেয়ারটি বিক্রয় করা যায় ।

স্পট বাজারের লেনদেনও শেয়ার বাজারের অন্য যেকোন স্বাভাবিক দিনের বাজার ও লেনদেনের নিয়মেই ট্রেড হয়ে থাকে । এজিএম , ইজিম এবং রেকর্ড ডেটের আগে সাধারণত ২/৩ দিন একটি শেয়ার স্পট মার্কেটে থাকতে পারে।
উল্লেখ্য, শুধু AGM ও EGM এর আগেই স্পট ট্রেড হয়না। কখনো কখনো শেয়ারের দাম ঊর্ধ্বমুখী ঠেকানোর জন্যেও টানা স্পট দেয়ার ঘটনা আছে।

অনেকে জানতে চান Spot এর যেকোন শেয়ার সেল করে কি ওই দিনই অন্য আরেকটা স্পট এর শেয়ার কেনা যাবে?
নিয়ম অনুযায়ী যায়না। তবে অনেক হাউজ এই সুবিধা দিয়া থাকে যা ব্যতিক্রম, ব্যতিক্রম কোন উদাহরণ নয়। তবে স্পটে বিক্রি করে ঐ দিনই যে কোন এ, বি , এন ক্যাটাগরির শেয়ার কেনা যাবে।

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আপনি এটাও পড়তে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেয়ার বাজার
error: বিষয়বস্তু সুরক্ষিত !!